বিদেশি তাবলিগিদের কালো তালিকা; কেন্দ্রের কাছে আবেদনের আহ্বান

বিদেশি তাবলিগিদের কালো তালিকা; কেন্দ্রের কাছে আবেদনের আহ্বান

বিদেশি তাবলিগিদের কালো তালিকা; কেন্দ্রের কাছে আবেদনের আহ্বান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দিল্লির নিজামউদ্দিন অঞ্চলে তাবলিগ জামাতের অনুষ্ঠানে অংশ নেওয়ার অভিযোগে বিদেশি নাগরিকদের কালো তালিকাভুক্ত করা সংক্রান্ত বিষয়ে শুক্রবার (২৬ জুন) শুনানি অনুষ্ঠিত হয় সুপ্রিম কোর্টে। সুপ্রীম কোর্ট কালো তালিকাভুক্ত করার জন্য তাদের আবেদনের অনুলিপি পাঠাতে বলেছে কেন্দ্রীয় সরকারের কাছে। তাদের বক্তব্য, যারা কালোতালিকা ভুক্ত করেছে তাদের কাছে আবেদন করুন। আমরা আপনাদেরকে কেন্দ্রের কাছে আবেদনের আহ্বান জানাই।

সুপ্রিম কোর্টে দায়ের করা পিটিশনে বলা হয়, ‘চলতি বছরের ২ এপ্রিল ৯৬০ বিদেশিকে কালো তালিকাভুক্ত করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ৪ জুন প্রায় ২৫০০ বিদেশিকে কালো তালিকাভুক্ত করা হয়। এই পদক্ষেপ সম্পূর্ণ বেআইনি। এর ফলে ভারতীয় সংবিধানের ২১ নম্বর ধারা ভঙ্গ করা হয়েছে। কারণ, যাঁদের কালো তালিকাভুক্ত করা হয়েছে, তাঁদের বক্তব্য শোনা হয়নি, বা এই সংক্রান্ত কোনও নোটিস তাঁদের দেওয়া হয়নি।’

বিচারপতি খানভিলকার, দীনেশ মহেশ্বরী এবং সঞ্জীব খান্না সমন্বয়ে গঠিত সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ সোমবার এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য সময় সূচি রেখেছেন এবং কেন্দ্র ও রাজ্য সরকারের বক্তব্য চেয়েছেন।

সুপ্রীম কোর্টের বিচারপতি খানভিলকার আবেদনকারীদের পক্ষের প্রবীন আইনজীবী সালমান খুরশিদকে জিঞ্জাসা করেন,কালো তালিকা কই? তখন সালমান খুরশিদ একটি প্রেস বিজ্ঞপ্তি প্রদর্শন করেন। এরপর যুক্তি দেখিয়ে বলেন,পুলিশ সমস্ত লোককে নোটিশ দেয়নি।

তিনি আরও বলেন, প্রেস ইনফরমেশন ব্যুরো পিআইবি ২৩ এপ্রিল ৩৫ টি দেশের ৯৬০ বিদেশিকে কালো তালিকাভুক্তির কথা জানিয়েছিল এবং সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির পুলিশ মহাপরিচালক ও দিল্লি পুলিশ কমিশনারের কাছে কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রক এ বিষয়ে নির্দেশ পাঠায়।

৩০ জন আবেদনকারী দাবি একতরফাভাবে এইভাবে কাউকে কালো তালিকাভুক্ত করা যায়না সমস্ত মানুষ জীবন স্বাধীনতা এবং সুখের অন্বেষণে কিছু অধিকার নিয়ে জন্মগ্রহণ করেছে।

দিল্লির নিজামুদ্দিনে জমায়েতের জন্য জামাত প্রধান মাওলানা সাদ কান্দালভির বিরুদ্ধেও অভিযোগ দায়ের করে দিল্লি পুলিশ। তাঁর বিরুদ্ধে আর্থিক দুর্নীতির মামলাও আনে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই দিল্লির তাবলিগ জামাত সম্মেলনে যোগ দেওয়া ৯৬০ জন বিদেশি মুসল্লিকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, ৬৭ দেশের ওই ৯৬০ জনের ভারতীয় ভিসা বাতিল করা হয়েছে। তাদের দেশে ফেরত পাঠানোর পাশাপাশি আইনিব্যবস্থা নেওয়া হবে। ভবিষ্যতে তাবলিগ জামাতে অংশগ্রহণ করতে চেয়ে ভিসার আবেদন করলে তাদের আর ভিসা দেওয়া হবে না বলেও জানানো হয়। মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি, ফ্রান্সসহ বিভিন্ন দেশের প্রায় ১৩০০ প্রতিনিধি যোগ দিয়েছিলেন তাবলিগ জামাতে।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অফিসের পক্ষ থেকে টুইটারে বলা হয়েছিল, ‘ট্যুরিস্ট ভিসায় এসে তাবলিগ জামাতের কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৯৬০ বিদেশি প্রতিনিধির ভিসা বাতিল করা হয়েছে।’

স্বরাষ্ট্র মন্ত্রকের ওই কর্মকর্তার মতে, ফরেনার্স অ্যাক্টের ১৪ নম্বর ধারা অনুযায়ী ভিসার অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে। কারণ ট্যুরিস্ট ভিসায় এসে কোন ধর্মীয় কার্যকলাপে যোগ দেওয়া যায় না। তাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করার জন্য রাজ্যগুলোকে নির্দেশ পাঠানো হয়। এ ছাড়া বিপর্যয় মোকাবিলা আইনেও অভিযোগ করা হয় কালো তালিকাভুক্তদের বিরুদ্ধে।

সূত্র: পুবের কলম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *