পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে পিটিয়ে হত্যা

পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে পিটিয়ে হত্যা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে উত্তেজিত জনতা এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা করেছে। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত লোকটির বিরুদ্ধে পবিত্র কোরানের পৃষ্ঠা পোড়ানোর অভিযোগ করা হয়েছে।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের খানেওয়াল জেলায় শনিবার এ ঘটনা ঘটে। পুলিশ বলছে, এ হত্যাকাণ্ডের ঘটনায় ৮০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে।

খবরে বলা হয়েছে, অভিযুক্ত ব্যক্তি পুলিশ হেফাজতে ছিল। তবে উত্তেজিত লোকজন তাকে ছিনিয়ে নেয়। গতকাল রবিবার ওই ব্যক্তির লাশ তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ‘এ মামলাটি আইনের পূর্ণাঙ্গ প্রয়োগের মাধ্যমে মোকাবেলা করা হবে’। তিনি লোকটিকে বাঁচানোর ক্ষেত্রে দায়িত্বে ব্যর্থতার জন্য অভিযুক্ত পুলিশ কর্মকর্তাদের বিষয়ে একটি প্রতিবেদন চেয়েছেন।

ইমরান খান বলেন, তার সরকার কারো আইন নিজের হাতে তুলে নেওয়ার প্রতি মোটেই সহনশীলতা দেখাবে না।

পুলিশ কর্মকর্তা মুনাওয়ার হুসেন বলেছেন, পুলিশ ঘটনাস্থলে গিয়ে দেখে লোকটি একটি গাছের সঙ্গে বাঁধা এবং অচেতন। তার বয়স ৪০ এর কোঠায়। ঘটনাটির জায়গা খানেওয়াল লাহোর থেকে ২৭৫ কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। গ্রামবাসী লাঠি, কুড়াল ও রড দিয়ে আঘাতে হত্যা করে তার লাশ গাছে বেঁধে ঝুলিয়ে দেয়। ঘটনার কাছের তুলাম্বা থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মুনাওয়ার গুজ্জার বলেন, লোকটি গত ১৫ বছর ধরে মানসিকভাবে ভারসাম্যহীন ছিল বলে জানা গেছে।

দুই মাসের কিছু বেশি সময় আগে পাঞ্জাব প্রদেশেরই শিয়ালকোটে এক শ্রীলঙ্কান কারখানা ম্যানেজারকে ধর্ম অবমাননার অভিযোগে পিটিয়ে হত্যা করে তার লাশে আগুন দেওয়া হয়।

পাকিস্তানের ধর্ম অবমাননা আইনে অপরাধীর সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড হতে পারে। তবে সমালোচকরা বলেন, অনেক ক্ষেত্রে এ আইন সংখ্যালঘুদের বিরুদ্ধে প্রয়োগ করা হয়। ব্যক্তিগত শত্রুতার কারণেও কখনো কখনো ধর্ম অবমাননার অভিযোগ তোলা হয়ে থাকে বলে অভিযোগ রয়েছে। সূত্র: বিবিসি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *