১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সংবাদ শিরোনাম :

রওযায়েপাকের সামনে আল্লামা মাসঊদের হাদীসে মুসালসালাতের দরস

রওযায়েপাকের সামনে আল্লামা মাসঊদের হাদীসে মুসালসালাতের দরস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পবিত্র মদিনা নগরীতে মসজিদে নববীতে নবীজী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের রওযায়েপাককে সামনে রেখে হাদীসে মুসালসালাতের দরস প্রদান করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, আওলাদে রাসূল ফিদায়ে মিল্লাত মাওলানা সাইয়্যিদ আসআদ মাদানী রহ.-এর খলিফা, শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

আরবি-আজমিদের অনুরোধে মঙ্গলবার (২০) মসজিদে নববীতে এই মুসালসালাতের দরস আয়োজন করা হয়।

আল্লামা মাসঊদের হাদীসে মুসালসালাতের দরসে আবু উবাইদা আব্দুল্লাহ বিন হোসাইন, আহমদ বিন আব্দুর, শায়খ মাগওয়ুর বানুন, মুহাম্মদ আল আমিন বিন ইলইয়াসসহ প্রমুখ আরব আলেম ও ছাত্র অংশগ্রহণ করেন।

এছাড়াও মিডিলিস্ট, ইন্ডিয়া, ও লেবাননের কিছু ইলম পিপাসু ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ, উলূমুল হাদীসের একটি উপশাখার আলোচ্য বিষয় হাদীসে মুসালসাল সংক্রান্ত আলোচনা। হাদীসে মুসালসালের বিভিন্ন ধরন ও প্রকার আছে। হাদীস বর্ণনার সময় আনুষাঙ্গিক কোনো বিষয় বা ঘটনার অবতারণা বা উল্লেখের তাসালসুল ও ধারাবাহিকতা সাহাবায়ে কেরাম থেকেই শুরু হয়েছে। তবে প্রথমে তা ঘটেছিল স্বাভাবিক নিয়মে, যা পরবর্তী রাবীগণ নকল ও অনুকরণ করেছেন কৃত্রিমরূপে।

এই তাসালসুল রক্ষা করা কোনো ওয়াজিব বা অপরিহার্য বিষয় নয়। এটি মূলত ইকতিদা ও অনুকরণের জযবা, বরকত লাভের আশা এবং রেওয়ায়েতের ক্ষেত্রে তাফান্নুন ও বৈচিত্র সৃষ্টির প্রবণতা থেকে উৎসারিত।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com