২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

অং সান সুচির মামলার রায় স্থগিত করেছে আদালত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সেনাবাহিনীর অভ্যুত্থানে মিয়ানমারের ক্ষমতাচ্যুত ও গৃহবন্দি নেত্রী অং সান সুচির বিরুদ্ধে ওয়াকি টকির অবৈধ আমদানি ও মালিকানার অপরাধে হওয়া মামলার রায় স্থগিত করেছে দেশটির আদালত। মামলা সংশ্লিষ্ট একটি সূত্র এ কথা জানায়।

সোমবার (২০ ডিসেম্বর) অবৈধভাবে ওয়াকি টকি আমদানি এবং মালিকানা রাখার অভিযোগে ৭৬ বছর বয়সী এ নোবেল বিজয়ী নেত্রীর বিরুদ্ধে দায়ের মামলার রায় ঘোষণার কথা ছিল। এ মামলায় দোষী সাব্যস্ত হলে ৩ বছরের সাজার মুখোমুখি হবেন তিনি।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ঠিক ক কারণে মামলার রায় স্থগিত করা হয়েছে তা জানা যায়নি। কোনো ব্যাখ্যা ছাড়াই ২৭ ডিসেম্বর পর্যন্ত মামলার রায় মুলতবি করা হয়।

এর আগে করোনাভাইরাস বিধিনিষেধ লঙ্ঘন এবং উসকানি দেওয়ার জন্য অং সান সু চিকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়। পরে তার সাজা দুই বছর হ্রাস করে রাজধানী নেপিদোতে গৃহবন্দি অবস্থায় সাজা ভোগ করার কথা জানান জান্তা প্রধান মিন অং হ্লাইং।

ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অং সান সুচির নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকারকে হটিয়ে মিয়ানমারের জাতীয় ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এরপর ক্ষমতাসীন সামরিক সরকার ৭৬ বছর বয়সী গৃহবন্দি সুচির বিরুদ্ধে ১১টি মামলা করে।

গত জুন থেকে আদালতের শুনানিসহ এসব বিচার মামলার বিচারকাজ চলছে৷ সবগুলোর মামলার রায়ে দোষী সাব্যস্ত হলে ৭৬ বছর বয়সী এ নেত্রীকে ১০০ বছরের বেশি অর্থাৎ আজীবন কারাগারে থাকতে হতে পারে।

যদিও তার বিরুদ্ধে আনা সব অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করেছেন অং সান সুচি। সু চির সমর্থকদের দাবি, তার বিরুদ্ধে হওয়া মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

অং সান সুচির বিরুদ্ধে হওয়া অন্যান্য মামলাগুলোর মধ্যে রয়েছে রাষ্ট্রের গোপন তথ্য পাচার, ক্ষমতায় থাকাকালে ঘুষ গ্রহণ, নিজের দাতব্যসংস্থার নামে অবৈধভাবে ভূমি অধিগ্রহণ ও করোনাভাইরাস পরিস্থিতি সামাল দেওয়ায় গাফেলতি।

রাজধানী নেপিদোতে বিশেষ আদালতের শুনানিতে উপস্থিত হতে সাংবাদিকদের নিষেধ করা হয়েছে এবং গণমাধ্যমের সঙ্গে কথা বলতে অং সান সুচির আইনজীবীদের মানা করা হয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com