১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

অক্টোবরে বেড়েছে তৈরি পোশাক রপ্তানি আয়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সার্বিকভাবে রপ্তানি আয় কমলেও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য বলছে, অক্টোবর মাসে বাংলাদেশের তৈরি পোশাক খাতের আয় ৩.২৭% বেড়েছে।

ইপিবির প্রকাশিত সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, মহামারির পর পোশাক রপ্তানির ১৩ মাসের পুনরুদ্ধার ও আশাব্যঞ্জক প্রবৃদ্ধির পর, চলতি ২০২২-২৩ অর্থবছরের অক্টোবরে আগের বছরের একই সময়ের তুলনায় দেশের সামগ্রিক রপ্তানি আয় ৭.৮৫% কমে ৪.৩৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। গত অর্থবছরের এই সময় সার্বিক রপ্তানি আয় ছিল ৪.৭২ বিলিয়ন ডলার।

তবে অক্টোবরে পোশাক খাতের রপ্তানি আয় ৩.৬৭ বিলিয়ন ডলারে পৌঁছেছে, যা ২০২১-২২ অর্থবছরের অক্টোবরের ৩.৬৫ বিলিয়ন ডলারের চেয়ে বেশি।

ইপিবি অনুসারে, ২০২৩ অর্থবছরের জুলাই-অক্টোবরের মধ্যে বাংলাদেশের পোশাক রপ্তানি বছরে ১০.৫৫% বেড়ে এক হাজার ৩৫০ কোটি মার্কিন ডলার হয়েছে। গত বছরের একই সময়ে তৈরি পোশাক রপ্তানি থেকে দেশে এক হাজার ২৬২ কোটি মার্কিন ডলার এসেছে।

সামগ্রিক রপ্তানি আয় কমার সময়ে তৈরি পোশাক খাতের আয় বাড়াতে খুশি সংশ্লিষ্টরা।

এ বিষয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, “যদিও অক্টোবরে তৈরি পোশাকের চালান কমবে বলে আশা করা হয়েছিল, এই উৎসাহজনক উন্নতিকে স্বাগত জানাই।”

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com