২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

অক্সিজেন প্রসঙ্গে মোদিকে মমতার চিঠি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বিপুল ব্যবধানে বিজয়ী হয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় এসেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি। বুধবার (৫ মে) মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণের পরপরই চলমান করোনা পরিস্থিতিতে রাজ্যে অক্সিজেনের বরাদ্দ বাড়াতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘খুব জরুরি’ চিঠি পাঠিয়েছেন।

শুক্রবার (৭ মে) মমতার পাঠানো ওই চিঠিতে মেডিক্যাল অক্সিজেনের বরাদ্দ বাড়ানো ও পশ্চিমবঙ্গে উৎপাদিত অক্সিজেন স্থানীয় চাহিদা উপেক্ষা করে অন্য রাজ্যে পাঠানো নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অবহিত করেছেন মুখ্যমন্ত্রী।

চিঠির ওপরে মুখ্যমন্ত্রী পেন দিয়ে লিখেছেন ‘Very Urgent’ (খুব জরুরি)। রাজ্যের কোভিড রোগীদের জন্য অক্সিজেনের বরাদ্দ বাড়িয়ে দৈনিক কমপক্ষে ৫৫০ টন করার অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা লিখেছেন, ‘রাজ্যে করোনা সংক্রমণ বাড়ার কারণে মেডিক্যাল অক্সিজেনের চাহিদা বেড়েছে। রোজই প্রায় ৪৭০ টন অক্সিজেন লাগছে। আগামী সাত-আট দিনে তা বেড়ে হতে পারে ৫৫০ টন’।

চিঠিতে মুখ্যমন্ত্রী অভিযোগ করে লিখেছেন, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের সাথে বৈঠকে অক্সিজেনের দৈনিক বরাদ্দ বাড়িয়ে ৫৫০ টন করার কথা বলেছিলেন রাজ্যের মুখ্যসচিব। যদিও পশ্চিমবঙ্গের বরাদ্দ না বাড়িয়ে অন্য রাজ্যকে বেশি বরাদ্দ করছে কেন্দ্র। আর তা করছে মমতার রাজ্যে উৎপাদিত অক্সিজেন থেকেই।

মমতার অভিযোগ, গত ১০ দিনে পশ্চিমবঙ্গ থেকে অন্য রাজ্যে যাওয়া অক্সিজেন ২৩০ টন থেকে বেড়ে হয়েছে ২৬০ টন। আর পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ করে রাখা হয়েছে ৩০৮ টন অক্সিজেন। যদিও চাহিদা রয়েছে ৫৫০ টনের।

মুখ্যমন্ত্রীর দাবি, কেন্দ্রীয় সরকার অক্সিজেন বরাদ্দ করার বিষয়টি খতিয়ে দেখুক ও অবিলম্বে পশ্চিমবঙ্গে উৎপাদিত মোট অক্সিজেনের মধ্যে দৈনিক ৫৫০ টন বরাদ্দ করুক। কেন্দ্রীয় সরকার বরাদ্দ না বাড়ালে রাজ্যজুড়ে অক্সিজেন সরবরাহে ব্যাঘাত হবে ও রোগীর মৃত্যু হতে পারে বলেও চিঠিতে আশঙ্কা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com