অচল ৬ বিমানবন্দর চালুর উদ্যোগ

অচল ৬ বিমানবন্দর চালুর উদ্যোগ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অব্যবহৃত ছয়টি বিমানবন্দর ফের চালুর উদ্যোগ নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। চলতি বছরই এসব বিমানবন্দর সংস্কারের পরিকল্পনা নেওয়া হয়েছে। সেই অনুযায়ী কাজ শুরু করার ব্যাপারেও আশাবাদী বেবিচক কর্মকর্তারা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ব্রিটিশ আমলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পাবনার ঈশ্বরদী, ঠাকুরগাঁও, মৌলভীবাজারের শমশেরনগর, কুমিল্লা, বগুড়া ও লালমনিরহাটে বিমানবন্দর নির্মাণ করা হয়। এর মধ্যে কয়েকটি বিমানবন্দরে বাণিজ্যিক ফ্লাইট চালু হলেও যাত্রীসংকটে বন্ধ হয়ে যায়।

এদিকে, বিমানবন্দরগুলো কী অবস্থায় আছে তা নিয়ে একটি প্রতিবেদন তৈরি করে প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, অকেজো অবস্থায় পড়ে থাকা কোনো কোনো বিমানবন্দরে গরু-ছাগল চরানো হচ্ছে। আবার কোনোটিতে গরুর খামার গড়ে তোলা হয়েছে।

এ ব্যাপারে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, অব্যবহৃত বিমানবন্দরগুলো পুনরায় চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে। আশা করি, দ্রুত সময়ের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, দেশের সব বিমানবন্দর উন্নয়নের জন্য সরকার নানাভাবে চেষ্টা করছে; বিশেষ করে ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল নির্মাণকাজ দ্রুত এগিয়ে চলছে। যেসব অব্যবহৃত বিমানবন্দর রয়েছে, সেগুলো কীভাবে সক্রিয় করা যায়, সেই জন্য আমরা চিন্তভাবনা করছি।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দিনে দিনে আকাশপথের যাত্রা বেড়ে গেছে। সড়কপথে যানজটের বিড়ম্বনা এড়াতেই মূলত আকাশপথে যাতায়াতের প্রবণতা বাড়ছে নিয়মিত। ফলে এভিয়েশন খাতও লাভজনক হয়ে উঠেছে। আকাশপথের প্রতিটি রুটেই যাত্রী বাড়ায় চাহিদা অনুযায়ী টিকিট পাওয়া যায় না।

বর্তমানে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, শাহ আমানত, সিলেট ওসমানী, কক্সবাজার, যশোর, সৈয়দপুর, বরিশাল ও রাজশাহী বিমানবন্দর দিয়ে বিমান চলাচল করছে। অকেজো অবস্থায় যেসব বিমানবন্দর পড়ে আছে, সেগুলো চালু করার জন্য বিভিন্ন মহল থেকে দাবিও উঠেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *