২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ই জিলহজ, ১৪৪২ হিজরি

‘অটিজম আক্রান্তদের দেশের সম্পদ বানাতে হবে’

পাথেয় রিপোর্ট : অটিজম আক্রান্তদের দেশের সম্পদ বানাতে হবে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অটিজম আক্রান্তরা সমাজের বোঝা না। তাদের শিক্ষা ও প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে দেশের সম্পদে পরিণত করতে হবে। তিনি বলেন, প্রতিবন্ধী বা অটিস্টিক শিশুদের প্রতি দায়িত্বশীল এবং সহানুভূতিশীল হতে হবে। শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে তাদের দেশের সম্পদ বানাতে হবে। তাদের অবহেলা করা যাবে না। তারা যাতে এগিয়ে যেতে পারে সে জন্য সমাজের সুস্থ সবাইকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে।

মঙ্গলবার (২ এপ্রিল) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আয়োজিত সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‌জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে তার পিছিয়ে পড়া সন্তানদের এগিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছিলেন। তিনি সর্বপ্রথম বিভিন্ন স্কুলে প্রতিবন্ধী শিক্ষার্থীদের পড়াশোনার জন্য ব্যবস্থা করেন। সেই ধারাবাহিকতায় আওয়ামী লীগ সরকারে থাকা এবং না থাকা উভয় অবস্থাতেই প্রতিবন্ধীদের জন্য কাজ করে যাচ্ছে।

এ সময় দেশের প্রতিটি বিভাগে অটিজম পরিচর্যা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় মেয়েদের এবং বগুড়ায় ছেলেদের জন্য অটিজম পরিচর্যা কেন্দ্র করে গড়ে তোলা হয়েছে। ভবিষ্যতে দেশের প্রতিটি বিভাগে অটিজম পরিচর্যা কেন্দ্র গড়ে তোলা হবে। সম্ভব হলে প্রতিটি জেলায় এসব কেন্দ্র করে দেব। কারণ অটিজম আক্রান্ত বা প্রতিবন্ধী ছেলে-মেয়েদের নিয়ে তাদের বাবা-মার একটা চিন্তা থাকে। তাদের সেই চিন্তা দূর করার জন্য আমরা এ উদ্যোগ নিচ্ছি। আর এ সংক্রান্ত ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে। এর মাধ্যমে তাদের সহায়তা করবো। সেক্ষেত্রে বিত্তশালীদের বলবো, ফান্ডে আপনারা অনুদান দিতে পারেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, আগামী অর্থবছরে ১৪ লাখ প্রতিবন্ধী শিশুকে ভাতার আওতায় আনা হবে। এছাড়া বর্তমানে ১০ লাখ প্রতিবন্ধীকে প্রতিমাসে ৭০০ টাকা ভাতা দেওয়া হচ্ছে। এছাড়া ৯০ হাজার শিক্ষার্থীকে বিশেষ ভাতা দেওয়া হচ্ছে। তিনি বলেন, প্রতিবন্ধীদের কল্যাণে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে একটি ইনস্টিটিউট করে দিয়েছি। একটা শিশু জন্মের পরপরই সে অটিজমে আক্রান্ত কিনা এসব বিষয়ে শনাক্ত করার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ভবিষ্যতে দেশের আরও চারটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে প্রশিক্ষণের বিষয়ে ব্যবস্থা করা হবে।

সরকারের নানা উদ্যোগের কথা উল্লেখ করে তিনি বলেন, আসন্ন বাজেটে দেশের ১৪ লাখ প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনার পরিকল্পনা রয়েছে। এছাড়া তাদের কল্যাণে সরকার নানা উদ্যোগ নিয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com