২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

অবশেষে দেশে আসছে সেরামের টিকা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারত সরকার দেশটির টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটকে কোভিশিল্ড টিকা রপ্তানির অনুমতি দিয়েছে। এ অবস্থায় চলতি মাসেই সেরামের কাছে পাওনা টিকা পেতে শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। ভারতীয় সংবাদ মাধ্যম এমনই খবর দিয়েছে।

বিজনেস স্ট্যান্ডার্ড জানিয়েছে, বাংলাদেশ, মিয়ানমার ও নেপালে ১০ লাখ ডোজ করে কোভিশিল্ড টিকা রপ্তানি করবে সেরাম ইনস্টিটিউট। এ বিষয়ে ভারত সরকার প্রতিষ্ঠানটিকে অনুমতি দিয়েছে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায় বলে উল্লেখ করা হয়েছে।

এর ফলে দীর্ঘ প্রায় ৬ মাস পর টিকা রপ্তানির সুযোগ দিল ভারত সরকার। ভারতে করোনা পরিস্থিতি চরম আকার করায় চলতি বছরের গত মার্চে সেরাম ইনস্টিটিউট উৎপাদিত কোভিশিল্ড টিকা রপ্তানি বন্ধ ঘোষণা করে দেশটির সরকার। করোনা পরিস্থিতি তীব্র আকার ধারণ করায় এ উদ্যোগ নেওয়ার কথা জানায় নয়াদিল্লি। তবে বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনাও হয়।

উল্লেখ্য, সেরামের কোভিশিল্ড টিকা পেতে বাংলাদেশ সরকার দেশীয় কোম্পানি বেক্সিমকোর মাধ্যমে সেরামের সঙ্গে চুক্তি করেছিল। চুক্তির শর্ত অনুযায়ী প্রথম মাসে ঠিকই ৫০ লাখ ডোজ টিকা দেয়। কিন্তু পরের মাসে আসে মাত্র ২০ লাখ ডোজ টিকা। যদিও বাংলাদেশ ৩ কোটি ডোজ টিকা কেনার চুক্তি করে অর্থও পরিশোধ করেছে।

 

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com