অমর একুশে বইমেলা ‘১৫-২৮ ফেব্রুয়ারি’

অমর একুশে বইমেলা ‘১৫-২৮ ফেব্রুয়ারি’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কতিপয় শর্ত সাপেক্ষে ১৫ থেকে ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে অমর একুশে বইমেলা। এ জন্য বইমেলা সংশ্লিষ্টদের করোনা ভ্যাকসিন গ্রহণের অনুরোধ জানিয়েছে বাংলা একাডেমি। রবিবার একাডেমির সচিব এ এইচ এম লোকমান স্বাক্ষরিত এক চিঠিতে এ কথা বলা হয়।

তবে চিঠির বিষয়ে সোমবার (৩১ জানুয়ারি) সন্ধ্যায় বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা দেশ রূপান্তরকে বলেন, ‘বইমেলা নিয়ে পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী আমরা কাজ করছি। সরকারের তরফ থেকে নতুন করে কোনো নির্দেশনা আমাদের কাছে আসেনি। দুই সপ্তাহ বইমেলা স্থগিত রাখার যে সিদ্ধান্ত আগেই হয়েছিল, সেভাবে আমরা প্রস্তুতি নিচ্ছি। তখন কিছু শর্তের মধ্যে ছিল বইমেলায় অংশগ্রহণকারী সবার ভ্যাকসিন সনদ নিশ্চিত করতে হবে। আমরা প্রকাশকদের ভ্যাকসিন নেয়ার বিষয়টি অবহিত করে চিঠি দিয়েছি। মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ভ্যাকসিন বুথ বসানোর জন্য স্বাস্থ্য অধিদপ্তরেও চিঠি দিয়েছি। বইমেলার তারিখ চূড়ান্ত হয়নি।’

বাংলা একাডেমির চিঠিতে বলা হয়েছে, ‘কোভিড পরিস্থিতি বিবেচনায় আগামী ১৫-২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ‘অমর একুশে বইমেলা ২০২২’ আয়োজনের প্রস্তুতি গ্রহণে কতিপয় শর্ত সাপেক্ষে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ জন্য বইমেলার সঙ্গে সংশ্লিষ্ট একাডেমির সব কর্মকর্তা ও কর্মচারী, লেখক, প্রকাশক, বিক্রেতা, স্টলের কর্মচারীসহ মেলা সংশ্লিষ্ট সব কর্মীকে ভ্যাকসিন গ্রহণসহ বয়স্কদের প্রয়োজনমতো বুস্টার ডোজ গ্রহণের অনুরোধ জানিয়েছে। এর প্রেক্ষিতে বাংলা একাডেমি মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক একাডেমি প্রাঙ্গণে ভ্যাকসিন প্রদান বুথ স্থাপনের জন্য ইতিমধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পত্র প্রেরণ করেছে।”

এতে আরো বলা হয়, ‘বইমেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠান/স্টলের সঙ্গে সংশ্লিষ্ট স্বত্বাধিকারী, প্রকাশক, বিক্রেতা ও কর্মীদের নামের তালিকা এবং তাদের ভ্যাকসিন গ্রহণ সংক্রান্ত তথ্যাদি জরুরি ভিত্তিতে বাংলা একাডেমিতে প্রেরণের জন্য অনুরোধ করা হলো’।

বাতিঘর এর স্বত্বাধিকারী দীপঙ্কর দাশ সোমবার সন্ধ্যায় বলেন, ‘প্রকাশক সমিতির মাধ্যমে আমি চিঠিটি পেয়েছি। সেখানে ১৫-২৮ ফেব্রুয়ারি মেলা আয়োজনের প্রস্তুতির কথা উল্লেখ করা হয়েছে। আবার পরিচিত কয়েকজনের কাছে জেনেছি, সেটি নাকি চূড়ান্ত তারিখ নয়। মেলা কবে শুরু হবে, সেটা স্পষ্ট করা উচিত। প্রকাশকদের প্রস্তুতিরও তো একটা ব্যাপার আছে। হুট করে বললেই তো মেলায় অংশগ্রহণের প্রস্তুতি নেয়া যায় না।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *