২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

অমিক্রনের জন্য টিকা তৈরি করছে অ্যাস্ট্রাজেনেকা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রনের জন্য আলাদা টিকা তৈরির ঘোষণা দিয়েছে ইউরোপের ওষুধ তৈরিকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, করোনার টিকা বাজারে এনেছে, মডার্নাসহ এমন বেশ কয়েকটি প্রতিষ্ঠান ঘোষণা দিয়েছে, তারা অমিক্রনের জন্য টিকা তৈরি করবে। এ দলে এবার যোগ দিল অ্যাস্ট্রাজেনেকা।

এ টিকা তৈরিতে অ্যাস্ট্রাজেনেকা ও যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যৌথভাবে কাজ করছে। অমিক্রন শনাক্ত হওয়ার পর বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে আলাদা করে বিবৃতিও দেওয়া হয়েছিল। এতে বলা হয়েছিল, এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি যে অমিক্রনের বিরুদ্ধে তাদের টিকা কার্যকর নয়। কিন্তু তাদের টিকা কতটা কার্যকর, সেটাও এখনো জানা হয়নি তখন। তখন বলা হয়েছিল, যদি প্রয়োজন হয়, তবে তাদের টিকায় পরিবর্তন আনা হবে।

তবে গত সপ্তাহে একটি গবেষণা প্রতিবেদন পাওয়া গেছে। এতে বলা হয়েছে, অ্যাস্ট্রাজেনেকার অ্যান্টিবডি ককটেল ইভ্যুশেল্ড অমিক্রন প্রতিরোধে সক্ষম। এ নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যের ফিন্যান্সিয়াল টাইমস। অক্সফোর্ডের গবেষক দলের প্রধান স্যান্ডি ডগলাসের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছিল তারা।

প্রথম যে দেশগুলোয় অমিক্রন পাওয়া গিয়েছিল, সেই দেশগুলোর মধ্যে বতসোয়ানা ও ইসোয়াতিনিতে গবেষণা শুরু করেছিল অ্যাস্ট্রাজেনেকা। এরপর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে গতকাল বলা হলো, অমিক্রনের জন্য টিকা তৈরিতে তারা অক্সফোর্ডের সঙ্গে প্রাথমিক ধাপের কাজ শুরু করেছে। তবে অক্সফোর্ডের পক্ষ থেকে এখনো কিছু বলা হয়নি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com