অর্ধেক বোরো ধান সংগ্রহ করেছে সরকার

অর্ধেক বোরো ধান সংগ্রহ করেছে সরকার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: চলতি বোরো মৌসুমে লক্ষ্যমাত্রার অর্ধেক ধান কৃষকদের কাছ থেকে সংগ্রহ করেছে খাদ্য মন্ত্রণালয়। আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, চলতি ২০২৩ সালের বোরো মৌসুমে ৪ লাখ মেট্রিক টন ধান এবং সাড়ে ১৪ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। যা গত ২১ সেপ্টেম্বরের মধ্যে সংগ্রহ করার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে ১ লাখ ৯৯ হাজার ৬৮৬ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছে, যা অর্জনের ৪৯ দশমিক ৯২ শতাংশ। অন্যদিকে ১৪ লাখ ৪৪ হাজার ২৯৫ মেট্রিক টন সিদ্ধ চাল সংগ্রহ করা হয়েছে, যা অর্জনের ৯৯ দশমিক ৬১ শতাংশ।

সংসদীয় কমিটির সভাপতি দীপংকর তালুকদার বলেন, ‘মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে বোরো সংগ্রহ এ মৌসুমে ভালো হয়নি। তবে আমনের মৌসুমে লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে তারা আমাদের জানিয়েছে।’

প্রতিবেদনে বলা হয়, গত ১৫ অক্টোবর পর্যন্ত সরকারি খাদ্য গুদামে ১৭ লাখ ৪১ হাজার ৯১২ মেট্রিক টন খাদ্যশস্য মজুত আছে। এর মধ্যে ১৫ লাখ ৮৩ হাজার ৮৬০ মেট্রিক টন চাল, ১ লাখ ৫৫ হাজার ৯৪৪ মেট্রিক টন গম এবং তিন হাজার ২৪৩ মেট্রিক টন ধান মজুত রয়েছে। মজুতকৃত খাদ্যশস্য সন্তোষজনক বলেও উল্লেখ করা হয়েছে।

এ দিকে সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সামগ্রিক খাদ্য নিরাপত্তা বিষয়ক ও অন্যান্য তথ্যের ভিত্তিতে বর্তমানে সরকারি খাদ্য গুদামে মজুতকৃত খাদ্যশস্যের মধ্যে চাল, গম ও ধানের মজুত সন্তোষজনক থাকায় কমিটির পক্ষে থেকে মন্ত্রণালয়কে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

দেশের অভ্যন্তরে বিভিন্ন খাদ্য গুদামগুলো পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় সংস্কার করার প্রতি গুরুত্বারোপ করে সংসদীয় কমিটি। গুদামে সংরক্ষিত খাদ্যের গুণগতমান যথাযথ রাখার পরামর্শ প্রদান করা হয়। এ ছাড়া দেশে পর্যাপ্ত খাদ্য মজুত সাপেক্ষে যে কোনো দুর্যোগ মোকাবিলায় মন্ত্রণালয়কে সজাগ থাকার জন্য কমিটির পক্ষ হতে সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি দীপংকর তালুকদারের সভাপতিত্বে বৈঠকে আরও অংশগ্রহণ করেন কমিটির সদস্য ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, আতিউর রহমান আতিক, হাজি মো. সেলিম, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও বেগম আঞ্জুম সুলতানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *