২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

অলসতা যেসব বিপদ ডেকে আনে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নিয়মিত শরীরচর্চা না করলেও শরীর সবসময় কর্মব্যস্ত রাখতে হয়। অলসতায় শরীর ঝিম মেরে রাখলে আখেরে ক্ষতি কিন্তু আপনারই। অলসতার ফলে স্বাস্থ্যের অবনতির কিছু লক্ষণ হয়তো আপনাকে অবাক করে দিতে পারে। সেগুলো কি? দেখে নেয়া যাক।

কোষ্ঠকাঠিন্য : আপনি বেশি নড়াচড়া করলে আপনার কোলন ও নড়াচড়া করে। তাই মলত্যাগে খুব একটা অসুবিধে হয়না। কিন্তু অলসতা যে কোষ্ঠকাঠিন্যের একটি বড় কারণ তা হয়তো অনেকেই জানেন না।

সহজেই দম হারিয়ে ফেলেন : ফুসফুসে নিয়মিত কর্মব্যস্ততা না থাকলে তা দুর্বল হয়ে পড়ে। তাই সহজেই দম হারিয়ে ফেলেন অনেকে। তাই নিজেকে একটিভ রাখুন।

ধীরগতির মেটাবলিজম : নিজেকে অলস রাখা মানে সবকিছু মন্থর রাখা। সেটা আপনার মেটাবলিজমের ক্ষেত্রেও সত্য। খুব সহজেই ক্লান্ত হয়ে যাওয়া, কাজ ধীরগতিতে করা এসব মোটেও ভালো কিছু না।

ঘুম কম হওয়া : এমনিতেই আপনার শরীরকে যথেষ্ট বিশ্রাম দিচ্ছেন। সেক্ষেত্রে ঘুম কম হওয়াটা স্বাভাবিক। তাই দিনটুকুকে যথেষ্ট চনমনে রাখার চেষ্টা করুন

স্মৃতিলোপ : সহজেই কোনোকিছু ভুলে যাচ্ছেন? তাহলে নিয়মিত ব্যায়াম করুন। ব্যায়াম করলে মস্তিষ্কে রক্ত চলাচলের শিরা তৈরি হয়। মস্তিষ্কে যত রক্ত চলাচল বাড়বে ততই মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়বে।

রক্তচাপ বাড়ে : নিজেকে অলস বানিয়ে রাখলে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। এছাড়াও হৃদরোগের ঝুঁকিও বাড়তে শুরু করে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com