২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের অনুমতি দিলো যুক্তরাজ্য

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : উইকিলিকস ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের অনুমোদন দিলো যুক্তরাজ্য।

শুক্রবার এ প্রত্যর্পণের অনুমোদন দেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। এর মধ্যদিয়ে যুক্তরাজ্যে অ্যাসাঞ্জের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে দীর্ঘদিনের আইন লড়াই শেষ হচ্ছে। প্রত্যর্পণের পর এবার যুক্তরাষ্ট্রে বিভিন্ন অভিযোগে তাকে বিচারের মুখোমুখি করা হবে।

গত এপ্রিলে অ্যাসাঞ্জকে ওয়াশিংটনের কাছে প্রত্যর্পণের আনুষ্ঠানিক অনুমতি দেন যুক্তরাজ্যের একটি আদালত। ২০০৬ সালে উইকিলিকস চালু করেন অ্যাসাঞ্জ। এতে তিনি একের পর এক গোপন মার্কিন নথিপত্র প্রকাশ করতে থাকেন। ২০১০ সালের জুলাইয়ে উইকিলিকস আফগানিস্তানে মার্কিন অভিযানের প্রায় ৭০ হাজার নথি প্রকাশ করেছিল। এসব তথ্য পরে বিশ্ব গণমাধ্যমে প্রকাশিত হয়।

এ কারণে বিব্রত যুক্তরাষ্ট্র তার ওপর ক্ষুব্ধ হয়। এর পর থেকে গ্রেপ্তার এড়াতে সাত বছর ধরে যুক্তরাজ্যের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয় নেন জুলিয়ান অ্যাসাঞ্জ। সেখান থেকে ২০২০ সালের ১১ এপ্রিল তাকে গ্রেপ্তার করে লন্ডন পুলিশ।

গত জানুয়ারিতে যুক্তরাজ্যের একটি নিম্ন আদালত এক দশক আগে গোপন মার্কিন সামরিক নথি প্রকাশের জন্য অ্যাসাঞ্জকে প্রত্যর্পণে যুক্তরাষ্ট্রের অনুরোধ প্রত্যাখ্যান করেন। তখন আদালত বলেন, অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে পাঠানো যাবে না। তার মানসিক স্বাস্থ্য পরিস্থিতি তাকে আত্মহত্যায় প্ররোচিত করতে পারে।

যুক্তরাজ্যকে মার্কিন সরকারের পক্ষ থেকে বলা হয়, যদি তারা অ্যাসাঞ্জকে হস্তান্তরে সম্মত হয়, তবে উইকিলিকসের প্রতিষ্ঠাতা তার জন্মভূমি অস্ট্রেলিয়ায় যে কোনো মার্কিন কারাগারে সাজা ভোগ করতে পারবেন।

এ ছাড়া তাকে কলোরাডোর উচ্চ নিরাপত্তাবিশিষ্ট এডিএক্স কারাগারে রাখা হবে না। তবে এ প্রস্তাব প্রত্যাখ্যান করেন অ্যাসাঞ্জের আইনজীবীরা। এরপর যুক্তরাজ্যের নিম্ন আদালতের ওই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করে যুক্তরাষ্ট্র।

আইনি লড়াইয়ের মধ্যেই গত মাসে কারাগারেই নিজের বাগ্‌দত্তা স্টেলা মরিসকে বিয়ে করেছেন অ্যাসাঞ্জ। বিয়ের পর মরিস প্রীতি প্যাটেলের কাছে স্বামী অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ না করার অনুরোধ জানান।

তিনি বলেন, এটা রাজনৈতিক মামলা। প্রীতিই এর সমাপ্তি টানতে পারেন। কিন্তু মরিসের অনুরোধ পাশ কাটিয়ে অ্যাসাঞ্জকে ওয়াশিংটনের হাতেই তুলে দিতে যাচ্ছেন প্রীতি। সূত্র: খবর দ্য গার্ডিয়ান ও সিএনএন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com