আইএসের শীর্ষ নেতাকে হত্যার দাবি তুরস্কের

আইএসের শীর্ষ নেতাকে হত্যার দাবি তুরস্কের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু হুসেইন আল-কোরেশিকে হত্যা করেছে তুরস্কের গোয়েন্দা বাহিনী। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এই তথ্য জানিয়েছেন।

স্থানীয় গনমাধ্যম টিআরটি তুর্কের সাথে একটি সাক্ষাত্কারে গত রবিবার এ তথ্য নিশ্চিত করেন রিসেপ তায়েপ এরদোয়ান। তিনি বলেন, “গতকাল সিরিয়ায় তুরস্কের জাতীয় গোয়েন্দা সংস্থার একটি অভিযানে আল-কুরেশি নিহত হন। গোয়েন্দা সংস্থাটি দীর্ঘদিন ধরে কুরাশিকে পর্যবেক্ষণে রেখেছিল।”

সিরিয়ার স্থানীয় নিরাপত্তা সূত্র জানায় যে গোয়েন্দা অভিযানটি তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া উত্তর সিরিয়ার শহর জান্দারিসে সংঘটিত হয়। এ অঞ্চলটি মুলত তুরস্ক-সমর্থিত সিরিয়ান বিদ্রোহীদের দ্বারা নিয়ন্ত্রিত। তবে এ বিষয়ে সিরিয়ার জাতীয় সেনাবাহিনী তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য জারি করেনি।

একজন স্থানীয় জানান যে শনিবার মধ্যরাত থেকে রবিবারের কোনো এক সময় সংঘর্ষ শুরু হয় যা এক ঘণ্টা স্থায়ী হয়। স্থানীয় বাসিন্দারা বড় ধরনের বিস্ফোরণের শব্দ শোনেন। কিছুক্ষণ পরে এলাকাটি নিরাপত্তা বাহিনী ঘিরে ফেলে।

স্থানীয় বাসিন্দারা আরও বলেন, অভিযানে একটি পরিত্যক্ত ফার্মকে লক্ষ্যবস্তু বানানো হয়। ফার্মটি পূর্বে ইসলামি স্টেটের স্কুল হিসেবে ব্যবহৃত হয়েছিল।
গত বছর দক্ষিণ সিরিয়ায় আইএসের পূর্ববতী নেতা নিহত হওয়ার পর জঙ্গি গোষ্ঠিটি আল কোরেসিসে নভেম্বরে নেতা হিসেবে নিয়োগ করে।

  • সূত্র: দি গার্ডিয়ান

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *