১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

‘আইজিপি ব্যাজ’ পাচ্ছেন ৪০১ পুলিশ সদস্য

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনা মহামারির কারণে চলতি বছর পুলিশ সপ্তাহ হয়নি। বছরের শুরুতে পুলিশ সপ্তাহের অনুষ্ঠানটির জন্য নানাভাবে চেষ্টা চালিয়েছিল পুলিশ সদরদপ্তর। পুলিশ সপ্তাহ না হওয়ায় পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার আইজিপি ব্যাজ দেওয়া হয়নি এ বছর। তবে করোনার প্রকোপ কমে আসায় নতুন বছরে দেওয়া হচ্ছে আইজিপি ব্যাজ।

প্রশংসনীয় ও ভালো কাজের স্বীকৃতিস্বরূপ পুলিশের ৪০১ কর্মকর্তা ও সদস্য পাচ্ছেন ‘আইজিপি’স এক্সেমপ্ল্যারি গুড সার্ভিসেস ব্যাজ (আইজিপি ব্যাজ)। পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ এ পুরস্কার এবারের পুলিশ সপ্তাহের অনুষ্ঠানে দেওয়া হবে।

আগামী বছরের জানুয়ারির মাঝামাঝিতে পুলিশ সপ্তাহের শেষদিন ছয়টি বিশেষ ক্যাটাগরিতে মনোনীতদের এ পুরস্কার প্রদান করবেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) পুলিশ সদরদপ্তরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. কামরুজ্জামান এসব তথ্য জানান। তিনি বলেন, কনস্টেবল থেকে শুরু করে ডিআইজি পদমর্যাদার ৪০১ কর্মকর্তা ও পুলিশ সদস্য ‘আইজিপি ব্যাজ’ পাচ্ছেন। গতবারের চেয়ে ১৯৪ জন কম পুলিশ সদস্যকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। সর্বশেষ ২০২০ সালের পুলিশ সপ্তাহে আইজিপি ব্যাজ পেয়েছিলেন ৫৯৫ জন সদস্য।

জানা গেছে, কর্মক্ষেত্রে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন, বাহিনীর মর্যাদা বৃদ্ধি হয়েছে এমন কর্মকাণ্ডের পাশাপাশি বিভিন্ন ভালো কাজের স্বীকৃতিস্বরূপ প্রতি বছর পুলিশ সপ্তাহে আইজিপি ব্যাজে মনোনীত পুলিশ কর্মকর্তা ও সদস্যদের এ পদক দেওয়া হয়। তবে চলতি বছরের শুরুতে করোনার প্রকোপের কারণে পুলিশ সপ্তাহ অনুষ্ঠিত হয়নি। এ কারণে আইজিপি ব্যাজও স্থগিত ছিল।

মনোনীত ৪০১ জনের মধ্যে ‘এ’ ক্যাটাগরিতে ১৪২ জন, ‘বি’ ক্যাটাগরিতে ৭৩ জন, ‘সি’ ক্যাটাগরিতে ১০১ জন, ‘ডি’ ক্যাটাগরিতে ২২ জন, ‘ই’ ক্যাটাগরিতে ৫৪ জন ও ‘এফ’ক্যাটাগরিতে ৯ জন রয়েছেন।

এর আগে, ২০২০ সালে ৫৯৫ জন, ২০১৯ সালে ৫০১ জন, ২০১৮ সালে ৩২৯ জন ও ২০১৭ সালে ২৮৮ জন পুলিশ কর্মকর্তা ও সদস্য ‘আইজিপি’স এক্সেমপ্ল্যারি গুড সার্ভিস ব্যাজ’ পান। গত বছর ‘আইজিপি ব্যাজ’ পদকের পাশাপাশি প্রত্যেককে ১০ হাজার টাকা আর্থিক মূল্যমানের পুরস্কারও প্রদান করা হয়েছে।

পুলিশ কর্মকর্তারা জানান, কর্মক্ষেত্রে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন, জননিরাপত্তা বিধান, জনসেবামূলক কর্মকাণ্ড, সরকারি ও ব্যক্তিগত কাজের মাধ্যমে বাহিনীর মর্যাদা বৃদ্ধি, গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটনসহ ভালো কাজের স্বীকৃতিস্বরূপ প্রতি বছর পুলিশ সপ্তাহে আইজিপি ব্যাজে মনোনীত পুলিশ কর্মকর্তা ও সদস্যদের এই পদক দেওয়া হয়। মাঠ পর্যায়ে যাচাই-বাছাই করে পুলিশ সদস্যদের তালিকা তৈরি করা হয়।

জানতে চাইলে পুলিশ সদরদপ্তরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. কামরুজ্জামান বলেন, আসন্ন পুলিশ সপ্তাহের অনুষ্ঠানে আইজিপি মহোদয় ৪০১ জন পুলিশ কর্মকর্তা ও সদস্যদের আইজিপি ব্যাজ প্রদান করবেন। সর্বশেষ ২০২০ সালে পুলিশ সপ্তাহে ৫৯৫ জন সদস্য পুলিশ সদস্যকে আইজিপি ব্যাজ প্রদান করা হয়। ২০২১ সালে করোনা মহামারির প্রকোপের জন্য পুলিশ সপ্তাহ অনুষ্ঠিত না হওয়ায় আইজিপি ব্যাজও স্থগিত ছিল। বর্তমান করোনা প্রকোপ কমে যাওয়ায় ২০২০ সালে প্রশংসনীয় ও ভালো কাজের স্বীকৃতি স্বরূপ ৪০১ জন পুলিশ কর্মকর্তা-সদস্যদের এ পুরস্কার প্রদান করা হবে।

এছাড়াও ২০২১ সালের জন্য আইজিপি ব্যাজের তালিকা এখনো চূড়ান্ত হয়নি। ২০২১ সালের সালের জন্য আইজিপি ব্যাজ চূড়ান্ত হলে আগামী পুলিশ সপ্তাহে দুই বছরের আইজিপি ব্যাজ একসঙ্গে প্রদান করবেন আইজিপি ড. বেনজীর আহমেদ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com