১লা মার্চ, ২০২১ ইং , ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪২ হিজরী

আইপিএলে সবচেয়ে দামি সাকিব আল হাসান

আইপিএলে সবচেয়ে দামি সাকিব আল হাসান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : এক আইপিএল শেষ হতে না হতেই আরেক আইপিএলের দামামা বাজতে শুরু করেছে। জানা গেছে, এ বছরের এপ্রিল বা মে মাসে শুরু হতে পারে আইপিএলের চতুর্দশ সংস্করণ। শুরু হতে ন্যূনতম আরও মাস দুয়েক লাগলেও আইপিএল কর্তৃপক্ষের কি আর দম ফেলার ফুরসত আছে? কোন কোন দল আগের খেলোয়াড়দের ধরে রাখছে, ছাড়ছেই বা কাকে কাকে, আগামী মৌসুমের খেলোয়াড় নিলামের জন্য কে কে নাম নিবন্ধন করিয়েছেন, কে কে করাননি, যাঁরা নিবন্ধন করিয়েছেন নিলামে তাঁদের ভিত্তিমূল্য কত হবে-এ সবকিছু নিয়েই ব্যস্ত সময় কাটাচ্ছেন আইপিএল–সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা।

এবার জানা গেল, আগামী মৌসুমের আইপিএলের জন্য মোট ১০৯৭ জন খেলোয়াড় নিবন্ধন করিয়েছেন। যার মধ্যে ৮১৪ জন ভারতীয়, বাকি ২৮৩ জন বিদেশি খেলোয়াড়। এই খেলোয়াড়দের মধ্যে যাঁকে নিয়ে ন্যূনতম একটা ফ্র্যাঞ্চাইজিও আগ্রহ দেখাবে, তাঁকেই তোলা হবে নিলামে। অর্থাৎ, এখন ১০৯৭ জন নিবন্ধন করলেও সবাই যে নিলামে উঠবেন, এমন নয়।

১০৯৭ জন খেলোয়াড়ের মধ্যে অধিকাংশ খেলোয়াড়ের ভিত্তিমূল্য প্রকাশ করা হয়েছে। খেলোয়াড়দের সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে দুই কোটি রুপি। এই তালিকায় আছেন ১১ জন। বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে সর্বোচ্চ ভিত্তিমূল্যের এই তালিকায় আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। জানা গেছে, সাকিব ছাড়াও আরও চারজন বাংলাদেশি আইপিএলে নিবন্ধন করিয়েছেন। কিন্তু বাকি চারজন কারা, এখনো নিশ্চিতভাবে জানা যায়নি।

সাকিবের পাশাপাশি সর্বোচ্চ ভিত্তিমূল্যের এই তালিকায় ইংলিশদের জয়জয়কার। তালিকায় আছেন সদ্যই রাজ¯ান রয়্যালস থেকে ছাড়া পাওয়া অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, কিংস ইলেভেন পাঞ্জাব থেকে চলে আসা অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল, গত মৌসুমে চেন্নাই সুপার কিংসে খেলা ইংলিশ ব্যাটসম্যান স্যাম বিলিংস। আছেন অলরাউন্ডার কেদার যাদব ও স্পিনার হরভজন সিং, ইংলিশ পেসার লিয়াম প্লাঙ্কেট, মার্ক উড, অলরাউন্ডার মঈন আলি ও ব্যাটসম্যান জেসন রয়। আছেন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান কলিন ইনগ্রামও।

তবে নিবন্ধনের তালিকায় চমক হয়ে এসেছে অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্কের না থাকা। ২০১৫ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে সর্বশেষ আইপিএল খেলা এই পেসার পরের পাঁচ মৌসুমে বিভিন্ন চোট ও ব্যস্ততার কারণে খেলতে পারেননি। এবার মনে করা হচ্ছিল, স্টার্ক হয়তো খেলবেন। কিন্তু এবার নিবন্ধনই করাননি এই পেসার। ইংলিশ ব্যাটসম্যান জো রুট, টম ব্যান্টন ও পেসার হ্যারি গার্নিও নিবন্ধন করেননি। গত মৌসুমে মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে শিরোপা জেতা অস্ট্রেলিয়ান পেসার জেমস প্যাটিনসনও এবার না খেলার সিদ্ধান্ত নিয়েছেন।

সাকিবদের ঠিক নিচেই দেড় কোটি রুপি ভিত্তিমূল্যের খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটসম্যান ইংল্যান্ডের ডেভিড ম্যালানকে। ম্যালানের সঙ্গে আছেন তাঁরই স্বদেশি অ্যালেক্স হেলস, আদিল রশিদ, টম কারেন, লুই গ্রেগরি, অ্যাডাম লিথ ও ডেভিড উইলি। অস্ট্রেলিয়ানদের মধ্যে রয়েছেন অ্যালেক্স ক্যারি, নাথান কোল্টার-নাইল, ঝাই রিচার্ডসন ও মিচেল সোয়েপসন। স্টার্ক না থাকায় বিদেশি পেসারদের মধ্যে এবার বিগ ব্যাশে সর্বোচ্চ উইকেট পাওয়া রিচার্ডসনকে নিয়ে ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে টানাটানি হতে পারে বলে মনে করা হচ্ছে।

এক কোটি রুপির ভিত্তিমূল্যের খেলোয়াড় হিসেবে রয়েছেন অ্যারন ফিঞ্চ, উমেশ যাদব, হনুমা বিহারি, মার্নাস লাবুশেন ও শেলডন কটরেল। ২০ লাখ রুপি ভিত্তিমূল্য নিয়ে এবার নিলামে উঠতে চলেছেন ভারতীয় ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ছেলে বাঁহাতি পেসার অর্জুন টেন্ডুলকার।

এর আগেই জানা গিয়েছিল, সাকিবকে নিয়ে অন্তত তিনটি ফ্র্যাঞ্চাইজি আগ্রহী হতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাও জানিয়েছিল, আইপিএলে সাকিবের ফেরার সম্ভাবনা আছে বেশ। সর্বশেষ সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছিলেন সাকিব। জুয়াড়ির প্রস্তাব গোপন করে আইসিসির কাছ থেকে এক বছর নিষিদ্ধ হওয়ায় ২০১৯ সালে তাঁকে দলে রাখেনি হায়দরাবাদ। সাকিবের জায়গায় রশিদ খান, জেসন হোল্ডার, খলিল আহমেদ, টি নটরাজন, সন্দ্বীপ শর্মা, শাহবাজ নাদিম, বিজয় শঙ্কররা দায়িত্ব ভাগাভাগি করে নিয়েছিলেন। এবার আইপিএলে সাকিবকে ভালো দামে কেনার প্রতিযোগিতা হতে পারে বলে মনে করা হচ্ছে।

আইপিএলে ৬৩ ম্যাচে ৫৯ উইকেট ও ৭৪৬ রান করেছেন বাংলাদেশের বাঁহাতি অলরাউন্ডার। ১৮ ফেব্রুয়ারি চেন্নাইয়ে আইপিএলের নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা। দেখা যাক, দুই কোটি রুপি ভিত্তিমূল্যের সাকিবকে শেষ পর্যন্ত কে কত দামে নেয় দলে!

নিউজটি শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com