২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

আইসিসিবিতে শুরু হলো মুদ্রণ প্রযুক্তি নিয়ে আন্তর্জাতিক প্রদর্শনী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী শুরু হয়েছে মুদ্রণ শিল্পের সর্বাধুনিক প্রযুক্তি, মেশিনারিজ নিয়ে আন্তর্জাতিক প্রদর্শনী ইমেজেস গ্রুপ প্রেজেন্টস দ্বিতীয় প্রিন্টেক বাংলাদেশ ২০২২।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকালে আইসিসিবিতে আসুক অ্যাড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড ও বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির (পিআইএবি) যৌথ উদ্যোগে আয়োজিত এ প্রদর্শনীর উদ্বোধন করেন এফবিসিসিআইএ’র ভারপ্রাপ্ত সভাপতি আমান হেলালী।

প্রদর্শনীতে প্রিন্টিং খাত সংশ্লিষ্ট আর্ন্তজাতিক পণ্য ও প্রযুক্তি তুলে ধরা হবে।

এ সময় এফবিসিসিআইএ’র ভারপ্রাপ্ত সভাপতি আমান হেলালী বলেন, মুদ্রণ শিল্প নিয়ে টেকনোলজি মেলা এতে আমি গর্বিত। এ মেলা শুরু হয়েছে বেশি দিন হয়নি, এটাকে আরও কমফোর্ট করতে হবে। অ্যাডভান্স টেকনোলজির সঙ্গে আমাদের আরও পরিচিত হওয়া দরকার। এজন্য মেলার প্রয়োজন রয়েছে। তবে এ রকম মেলা করতে গিয়ে যে সমস্যা হয়েছে সেটা সমাধানে এফবিসিসিআই ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, শুধু মুদ্রণ শিল্পের জন্য নয়, পৃথিবীর যেকোনো প্রোডাক্টের সঙ্গে প্রতিযোগিতা করতে প্রস্তুত আমরা। তবে এক্ষেত্রে আমাদের টেকনোলজি শর্ট রয়েছে। আমাদের টেকনোলজি ও ফর্মুলার অভাব রয়েছে, টাকার অভাব নেই। তাই সবাইকে টেকনোলজির দিকে গুরুত্ব দিতে হবে। এর মাধ্যমে আমরা অর্থনীতিকে সাপোর্ট দিতে পারবো বলে তিনি উল্লেখ করেন।

স্থানীয় মুদ্রণ শিল্পের অফসেট প্রিন্টিং, ডিজিটাল প্রিন্টিং, সারিদেশন প্রিন্টিং এবং টেক্সটাইল প্রিন্টিং প্রযুক্তি তুলে ধরা হবে ‘ইমেজেস গ্রুপ প্রেজেন্টস প্রিন্টেক বাংলাদেশ’ এর দ্বিতীয় আসরে। প্রদর্শনীতে দেশি-বিদেশি প্রায় ১০০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

আয়োজকরা জানান, বর্তমানে মুদ্রণ শিল্প দেশের জাতীয় অর্থনীতির এক গুরুত্বপূর্ণ নিয়ামক। অবকাঠামোগত উন্নয়ন, আধুনিক প্রযুক্তি, কারিগরি জ্ঞান এবং সেই সঙ্গে সর্বাধুনিক বিশ্ব বিখ্যাত মেশিনারি, মাল্টি কালার প্রিন্টিং মেশিনের ইনস্টলেশন এ খাতকে আরও শক্তিশালি করেছে। বর্তমানে প্রায় ৭০০০ মুদ্রণ প্রতিষ্ঠান রয়েছে বাংলাদেশে। যার মধ্যে ২০০০ প্রতিষ্ঠানকে প্রযুক্তিগত দিক থেকে আধুনিক বলা যায়। দেশে প্রতিবছর এ শিল্পের ৪০০০ কোটি টাকার বাজার রয়েছে, যার মধ্যে ১৬০ কোটি রপ্তানিভিত্তিক। তিন লাখের বেশি মানুষ সরাসরি সম্পৃক্ত এ শিল্পের সঙ্গে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির (পিআইএবি) মহাসচিব জহুরুল ইসলাম আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল কাদম্বী, ইমেজেস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আসাদুজ্জামান।

প্রদর্শনীতে সার্বিক সহযোগিতা দিয়েছে ইন্ডিয়ান প্রিন্টিং প্যাকেজিং অ্যান্ড অ্যালায়েড ম্যাশিনারি ম্যানফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (আইপিএএমএ), অল ইন্ডিয়া প্লাস্টিক ইন্ডাস্ট্রিস অ্যাসোসিয়েশন ও ইন্ডিয়ান পেপার করোগেটেড অ্যান্ড প্যাকেজিং মেশিনারি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। বিস্তারিত জানা যাবে www.asktradex.com ওয়েবসাইটে।

আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য বিনামূল্যে প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com