১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রজব, ১৪৪৪ হিজরি

আগামীকাল প্রথম জুমা পড়াবেন কাবা শরিফের নতুন খতিব শায়খ ইয়াসির দাওসারি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামীকাল শুক্রবার (১৬ ‍ডিসেম্বর) মসজিদুল হারামে প্রথম জুমা পড়াবেন কাবা শরিফের নবনিযুক্ত খতিব শায়খ ড. ইয়াসির বিন রাশেদ দাওসারি । ২০১৯ সাল থেকে পবিত্র এই মসজিদের শুধু ইমাম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

৭ ডিসেম্বর (বুধবার) সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ রাজকীয় আদেশে শায়খ ইয়াসিরকে খতিব হিসেবে নিয়োগ দেন। একই দিনে মসজিদে নববিতে খতিব হিসেবে নিয়োগ দেওয়া হয় দীর্ঘ দিন ধরে মসজিদটিতে শুধু ইমাম হিসেবে দায়িত্ব পালন করা শায়খ খালেদ মুহান্না ও শায়খ আহমাদ বিন আলি হুজাইফিকে।

শায়খ ড. ইয়াসির বিন রাশেদ দাওসারির কোরআন তেলাওয়াতে সবাই মুগ্ধ ও চমৎকৃত হতেন। খতিব হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি ছিলেন কাবা শরিফের একমাত্র ইমাম, যিনি খতিব নন।

শায়খ দাওসারি বর্তমান বিশ্বের অন্যতম কারিদের একজন। তিনি বিশ্বের বিভিন্ন দেশে খ্যাতিমান কারিদের কাছে ইলমে কিরাত শিখেছেন এবং সনদ লাভ করেছেন। সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে তিনি আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার বিচারকের দায়িত্বও পালন করে থাকেন।

শায়খ ড. ইয়াসির আদ দাওসারি ১৯৮০ সালে সৌদি আরবের রাজধানী রিয়াদে জন্মগ্রহণ করেন। তিনি ১৫ বছর বয়সের আগেই শায়খ বাকরি তাবারাবিশি ও শায়খ ইবরাহিম আল আখদারের কাছে পবিত্র কোরআন হেফজ সম্পন্ন করেন। ১ ছেলে ও ২ মেয়ের জনক শায়খ ইয়াসির কোরআন, ব্যবসা-বাণিজ্য ও লেনদেন বিষয়ক একাধিক বই রচনা করেছেন।

শায়খ ড. ইয়াসির বিন রাশেদ দাওসারিসহ কাবা শরিফের মোট নয়জন খতিব রয়েছে। হারমাইন কর্তৃপক্ষের দেওয়া শিডিউল অনুযায়ী তারা মসজিদুল হারামে জুমার নামাজ ও খুতবা প্রদান করে থাকেন।

কাবার বর্তমান খতিবদের তালিকা-

শায়খ আব্দুর রহমান সুদাইস, শায়খ সাউদ শুরাইম, শায়খ সালেহ বিন হুমাইদ, শায়খ উসামা খাইয়াত, শায়খ মাহের মুআইকিলি, শায়খ ফয়সাল গাজ্জাবি, শায়খ বান্দার বালিলা, শায়খ আবদুল্লাহ জুহানি ও শায়খ ইয়াসির দাওসারি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com