আগুন নিয়ন্ত্রণে এলেও ধোঁয়ায় আচ্ছন্ন চারপাশ

আগুন নিয়ন্ত্রণে এলেও ধোঁয়ায় আচ্ছন্ন চারপাশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: রাজধানীর পুরান ঢাকার লালবাগের ইসলামাবাগ এলাকায় স্যান্ডেলের কারখানায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট, র‍্যাব-পুলিশ ও স্থানীয় বাসিন্দাদের সম্মিলিত চেষ্টায় তিন ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তবে ভবনটিতে আগুনের তীব্রতা কমলেও ধোঁয়ার তীব্রতা বেড়েছে, ফলে ভেতরে গিয়ে দমকল কর্মীদের কাজ করতে সমস্যা তৈরি হয়েছে।

শনিবার (২৩ মার্চ) সকাল ৬টার দিকে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে আগুন নিয়ন্ত্রণে আসার কথা বলা হলেও ৭টা পর্যন্ত ভবনটির ভেতরে ধোঁয়ার তীব্রতা দেখা গেছে।

ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপপরিচালক মোহাম্মদ সালেহ উদ্দিন জানান, রাত সাড়ে ৩টায় লালবাগের ওই ভবনে আগুন লাগে। সেখানে এশিয়া রাবার ইন্ডাস্ট্রি নামের একটি কারখানায় স্যান্ডেল তৈরি করা হতো। আগুনের ঘটনায় প্রথম রেসপন্ডার ছিল লালবাগ ফায়ার স্টেশন। এরপর পলাশী, সিদ্দিকবাজার এবং হাজারীবাগ থেকে আরও ইউনিট এসে যোগ দেয়। সকাল ৬টায় আগুন নিয়ন্ত্রণে আসে। পুরোপুরি নির্বাপণ হতে আরও সময় লাগবে।

তিনি বলেন, আপনারা দেখেছেন, পুরান ঢাকায় কোথাও আগুন লাগলে কী ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়। অনেক দূরে গাড়ি রেখে এসে আমাদের এসে কাজ করতে হয়েছে। আশপাশে কোথাও পানির সোর্স নেই। আমরা বুড়িগঙ্গায় একটা পাম্প বসিয়ে বিশেষ পানিবাহী গাড়ির মাধ্যমে এ পর্যন্ত পানি এনেছি। এছাড়া এখানে যত্রতত্র বিদ্যুতের তার ছড়িয়ে ছিটিয়ে থাকায় আগুন ছড়ানোর আশঙ্কা ছিল, কিন্তু আগুন বড় আকার ধারণ করার আগেই আমরা সবার সহযোগিতায় তা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি।

এই কর্মকর্তা আরও জানান, ভবনটি আবাসিক নাকি বাণিজ্যিক, সেটি পরবর্তীতে কাগজপত্র দেখে বোঝা যাবে। আমরা তদন্ত কমিটি করে আগুনের কারণ অনুসন্ধান করব। আপাতত কোনো ঝুঁকি নেই।

এর আগে, শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে ওই ভবনে আগুন লাগে। সেখানে মূলত পুরনো প্লাস্টিক ও রাবার রাসায়নিকের সাহায্যে গলিয়ে স্যান্ডেল তৈরি করা হতো বলে জানা গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *