২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

আজ শেষ হচ্ছে হজের আনুষ্ঠানিকতা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মহামারি করোনা প্রাদুর্ভাবের মধ্যে ব্যাপক নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে এবারও সম্পন্ন হচ্ছে ১৪৪২ হিজরির পবিত্র হজ। মিনায় কংকর নিক্ষেপের মাধ্যমে ২২ জুলাই অর্ধেক হাজি ফিরেছেন পবিত্র নগরী মক্কায়। তারা মক্কায় এসে বিদায়ী তাওয়াফও সম্পন্ন করেছেন।

হারামাইন কর্তৃপক্ষের তথ্য মতে, বাকি হাজিরা আজ ১৩ জিলহজ কংকর নিক্ষেপ সম্পন্ন করে ফিরবেন পবিত্র নগরী মক্কায়। মিনা থেকে ফিরে মক্কায় এসে তারা বিদায়ী তাওয়াফ করবেন। তারপর নিয়মতান্ত্রিকভাবেই যার যার বাসায় ফিরবেন হাজিরা।

হাজীদের খাবার-দাবার ও তাদের সুস্থ রাখতে সব ধরনের নিরবিচ্ছিন্ন সেবা প্রদান চলছে। এমনকি জামারায় কংকর নিক্ষেপ করার জন্য বয়স্ক হাজীদের তাদের তাবু থেকে আনা-নেওয়ায় সব সময় ৫০০ গাড়ির মাধ্যমে সেবা দেওয়া হয়েছে।

এদিকে এ বছর মিনায় অবস্থানরত হাজীদের নিজ নিজ তাবুতে অবস্থান করতে হয়েছে। কেউ কারো তাবুতে যাওয়ার অনুমতিও ছিল না। ব্যাপক নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনেই হাজিদের মিনায় অবস্থান ও সিডিউল অনুযায়ী কংকর নিক্ষেপ করতে হয়েছে। হজ সমন্বয় কমিটির তত্ত্বাবধানের মাধ্যমে নিয়ম মেনে হজের কাজ সম্পন্ন করা হচ্ছে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, এ বছর হজে অংশ নেওয়া ৬০ হাজার হাজির মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার কোনো খবর এখনও পাওয়া যায়নি।রাখা হয়েছে।

সৌদি ধর্ম মন্ত্রণালয় হাজীদের মাঝে ৯০ হাজার ছাতা বিতরণ করেছে। মক্কায় ৭৫৫, মিনায় ২৭৪, আরাফা এবং মুজদালিফায় ১৯৮ জন অসুস্থ হাজিকে বিশেষ সেবা প্রদান করা হয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com