আড়াই লাখ পাসপোর্ট পেলেন মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরা

আড়াই লাখ পাসপোর্ট পেলেন মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরা

কুয়ালালামপুরে বিশেষ ব্যবস্থাপনায় পাসপোর্ট বিতরণ করছে বাংলাদেশ হাইকমিশন। মালয়েশিয়ায় অনিয়মিত অভিবাসী শ্রমিক নিয়মিতকরণ (রিক্যালিব্রেশন ২.০) কর্মসূচিকে সামনে রেখে পোস্ট অফিসের পাশাপাশি বিশেষ ব্যবস্থাপনায় কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনের পাসপোর্ট সার্ভিস সেন্টার ও কুয়ালালামপুরের সিবিএল মানি ট্রান্সফার রেমিট্যান্স হাউস থেকে যৌথভাবে সরাসরি পাসপোর্ট বিতরণ করে আসছে কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশন।

উল্লেখ্য, গত বছরের ২৭ জানুয়ারি মালয়েশিয়ায় অনথিভুক্ত অভিবাসী কর্মীদের আরটিকে ২.০ প্রোগ্রামের রেজিস্ট্রেশন পর্ব ৩১ ডিসেম্বর শেষ হলেও, এর বৈধকরণ প্রক্রিয়া চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত এবং ৩০ জুনের মধ্যে আরটিকে ২.০ প্রোগ্রামের মাধ্যমে ভিসা দেবে মালয়েশিয়া কর্তৃপক্ষ।

বৈধকরণের সুযোগ কাজে লাগাতে, এ পর্যন্ত হাইকমিশন থেকে (এক বছরে) প্রায় আড়াই লাখ পাসপোর্ট বিতরণ করা হয়েছে বলে মঙ্গলবার ২৩ জানুয়ারি এই প্রতিবেদককে জানান হাইকমিশনের পাসপোর্ট ও ভিসা উইংয়ের কাউন্সেলর মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন।

হাইকমিশনের পূর্ব ঘোষণা অনুযায়ী, ২০ জানুয়ারি, সিবিএল মানি ট্রান্সফারের প্রধান কার্যালয় হতে বিশেষ ব্যবস্থাপনায় হাতে হাতে পাসপোর্ট ডেলিভারি সার্ভিস কার্যক্রম পরিচালনা করে।

এ কার্যক্রম পরিদর্শন করেন হাইকমিশনার মো. শামীম আহসান। এ সময় উপস্থিত ছিলেন সিবিএল মানি ট্রান্সফারের সিইও মো. সাঈদুর রহমান ফারাজী এবং পাসপোর্ট ও ভিসা উইংয়ের কাউন্সেলর মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন।

পাসপোর্ট সেবা প্রদান কার্যক্রম পরিদর্শনকালে, হাইকমিশনার সেবাপ্রার্থীদের সঙ্গে মতবিনিময় করেন, তাদের খোঁজখবর নেন এবং বৈধ উপায়ে বাংলাদেশে রেমিট্যান্স পাঠানোর জন্য আহ্বান জানান হাইকমিশনার। পাসপোর্ট সেবা প্রদান কার্যক্রম পরিচালনার নিমিত্তে তাদের কার্যালয় ব্যবহারের সুযোগ প্রদানের জন্য সিইও, সিবিএলকে আন্তরিক ধন্যবাদ জানান হাইকমিশনার।

নির্ধারিত স্থান থেকে পাসপোর্ট সংগ্রহের জন্য appointment.bdhckl.gov.bd/other ঠিকানায় গিয়ে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। এছাড়া ডাকযোগে পাসপোর্ট সংগ্রহ করতে হলে appointment.bdhckl.gov.bd/poslaju ঠিকানায় প্রবেশ করে প্রয়োজনীয় তথ্য পূরণ করে আবেদন করতে হবে।

অ্যাপয়েন্টমেন্ট ব্যতীত পাসপোর্ট বিতরণ সম্ভব হবে না। তবে একই সঙ্গে দুই প্রকার সার্ভিসে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করা থেকে বিরত থাকতে প্রবাসীদের অনুরোধ জানিয়েছেন হাইকমিশনের পাসপোর্ট ও ভিসা উইংয়ের কাউন্সেলর মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *