১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

আত্মশুদ্ধির ঝর্নাতলায়

  • আশরাফ উদ্দীন রায়হান

ফজরের পর দিগন্তরেখা উদ্ভাসিত হওয়ার সাথে সাথে আবার গোধূলীবেলার অস্তাচলের সাথে তাল মিলিয়ে মাইকের উচ্চকিত আওয়াজে ছয় তাসবিহর জিকিরে জিকিরে মথিত হয় আশপাশের কয়েক কিলোমিটার জনপদ। দরুদ ও সালামের মকবুল ওয়াজীফা পাঠের আবহে দলিত হৃদয়ে ভর করে রাসূলপ্রেমের অমীয় সুধা। আকাশে-বাতাসে কেবল জাকেরীন-শাকেরীন আল্লাহপ্রেমিক মানুষদের গোনাহমুক্তির ব্যাকুল গুঞ্জরন! অনির্বচনীয় ভাবাবেশে সমর্পিত হতে হয় আরহামার রাহিমীনের কুদরতী পদযুগলে!

পাপের ঘোরে আকণ্ঠ নিমজ্জিত গাফেল মানুষকে সঠিক পথের সন্ধান এবং মুক্তির দিশা দিতে ফি বছরের ধারাবাহিকতায় কিশোরগঞ্জের তাড়াইল থানাধীন আমাদের বেলংকা গ্রামে এবারও আয়োজিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী ঐতিহাসিক ইসলাহী ইজতেমার। আওলাদে রাসূল ফিদায়ে মিল্লাত সাইয়্যিদ আসআদ মাদানী কাদ্দাসাল্লাহু সিররাহুল আযীযের সুযোগ্য খলিফা এবং দারুল উলূম দেওবন্দের সূর্যসন্তান শায়খুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ দামাত বারাকাতুহুম তাঁর জন্মস্থান ও পিতৃভিটা বেলংকা গ্রামে নাড়ির টানে এই কল্যাণকামী ও আত্মশুদ্ধিমূলক ইজতেমার আয়োজন করেন। তাঁর একান্ত ইচ্ছা ও উদ্যোগেই প্রতি বছর এই যুগান্তকারী ইসলাহী ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে।

তরজুমানে আহলে হক হাফেজ মাওলানা ইয়াহইয়া মাহমূদ দামাত বারাকাতুহুমের ভাষায় আমাদের ইসলাহী ইজতেমা ‘তিন দিনের মহতী ও ঐতিহাসিক মিলনমেলা’। লেখাই বাহুল্য যে, ইজতেমায় আগত দেশবরেণ্য উলামা-মাশায়েখের আম বয়ান ও দরদমাখা নসিহতে দিল বদলে যায় হাওরবিধৌত কিশোরগঞ্জের বিভিন্ন শ্রেণি ও পেশার লোকজনের।

প্রতি রাতে তাহাজ্জুদের নামাজ শেষে শায়েখ ও মুর্শিদ আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ দামাত বারাকাতুহুমের অভূতপূর্ব মুনাজাতে শরীক থাকতে পারাটা পরম সুখানুভূতির ব্যাপার! তাঁর ঘোরলাগা বিস্ময়কর আখেরী মুনাজাতে অংশগ্রহণের জন্য আপামর মানুষের তাড়িত অংশগ্রহণ দেখার মতো এক ব্যাপার! আমার বাড়ির এই মহতী অনুষ্ঠান তথা আত্মশুদ্ধির এই ইজতেমায় শরীক হবার জন্যে আজই উত্তরবঙ্গ থেকে তাড়াইলের উদ্দেশে রওনা হয়েছি।

সবাইকেই এই ইসলাহী ইজতেমায় শরীক থাকার জন্য সবান্ধব দাওয়াত প্রদান করছি।

লেখক: রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী

auraihan3824@gmail.com

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com