আন্তর্জাতিক অঙ্গনে দেশের অর্জন

আন্তর্জাতিক অঙ্গনে দেশের অর্জন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বছরজুড়ে আমাদের তরুণেরা বিশ্ব আসরে নানান পুরস্কার পেয়েছেন প্রযুক্তির ক্ষেত্রে। এসব অর্জন যেমন মেধাবী হিসেবে আন্তর্জাতিকভাবে তাঁদের পরিচিতি এনে দিয়েছে, তেমনি দেশকেও করেছে গর্বিত। প্রযুক্তিতে এমনই কয়েকটি অর্জনের খবর।

রোবট অলিম্পিয়াডে পঞ্চম
এ বছরের ৭ থেকে ৯ নভেম্বর পানামায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে অংশ নিয়ে ‘ফিউচার ইনোভেটরস (সিনিয়র)’ বিভাগে পঞ্চম স্থান অর্জন করেছে বাংলাদেশের দল ‘রোবোনিয়াম বাংলাদেশ’। রোবট অলিম্পিয়াডের এ বছরের থিম ছিল ‘কানেকটিং দ্য ওয়ার্ল্ড’ এবং ‘কানেকটিং দ্য ওয়াটার’। থিমটি বিবেচনায় রেখে তাঁরা দ্য হাল অ্যাসেন্ডার নামের একটি রোবট বানিয়েছিল, যা একটি জাহাজের সম্পূর্ণ বডি পর্যবেক্ষণ করতে পারে। জাহাজে কোনো ফাটল, ফুটো, স্ক্র্যাচ অথবা অন্য কোনো কাঠামোগত ত্রুটি আছে কি না, সেসব নির্ণয় করতে পারবে। ফলে অনেক কম সময়ে এবং কম খরচে পর্যবেক্ষণ ও পরীক্ষণ পরিচালনা করে রোবটটি বিভিন্ন ধরনের সমাধান বের করে দিতে পারবে। এ বছর ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে ৭৭টি দেশের ১০১টি দল অংশ নেয়। রোবোনিয়াম বাংলাদেশ দলের সদস্যরা ছিলেন রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের ইসরাফিল শাহীন অরণ্য, সানিডেলের কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসির তাহরীম।

টেকনোশিয়ান ওয়ার্ল্ড রোবোটিকসে দ্বিতীয়
২৫ থেকে ২৭ জুলাই ভারতের রাজধানী নয়াদিল্লির নয়ডা ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় টেকনোশিয়ান ওয়ার্ল্ড রোবোটিকস চ্যাম্পিয়নশিপ-২০২৩। এতে দ্বিতীয় স্থান অর্জন করে বাংলাদেশের টিম এটলাস। মূলত ইনোভেশন বা উদ্ভাবন ইভেন্টে অংশ নিয়েছিল টিম এটলাস এবং সেখানে দুটি রোবট উপস্থাপন করে তারা। এর একটি হলো রোবট ডিফেন্ডার, যা একটি ফায়ার ফাইটিং রোবট। অন্যটি এটলাস স্পার্ক, যা খনির কাজসহ অন্যান্য ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা যাবে। রোবট ডিফেন্ডার দেশীয় প্রযুক্তি ব্যবহার করে বানানো এবং এটি স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে সক্ষম। এটি প্রথমে আগুনের উৎস খুঁজে বের করবে। পরে আগুনের তীব্রতা অনুযায়ী নেভানোর চেষ্টা করবে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের ষষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থী সানি জুবায়েরের নেতৃত্বে দলটি জিতেছিল ২৫ হাজার রুপি।

রোবোসাবে দ্বিতীয়
ক্যালিফোর্নিয়ায় ৩১ জুলাই থেকে ৬ আগস্ট অনুষ্ঠিত হয় রোবোসাব ২০২৩। এ প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দল ‘ব্র্যাকইউ ডুবুরি’। রোবোনেশনের পৃষ্ঠপোষকতা ও যুক্তরাষ্ট্রের নেভাল ইনফরমেশন ওয়ারফেয়ার সেন্টার প্যাসিফিকের সহ-পৃষ্ঠপোষকতায় এবং ক্যালিফোর্নিয়ার ট্রান্সডেকে অবস্থিত অফিস অব নেভাল রিসার্চের সহযোগিতায় অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক এই আসর। বিশ্বব্যাপী মেরিটাইম ইন্ডাস্ট্রিকে যেসব চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়, সেগুলোর সমাধানে সহায়তা করে আন্তর্জাতিক এই প্রতিযোগিতা। এ বছরের প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৩৪টি দল অংশ নেয়। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দলটি যে রোবট তৈরি করেছিল, তা পানির অনেক গভীরে পৌঁছাতে সক্ষম। এটি রিমোট কন্ট্রোলারের সাহায্য ছাড়াই পানির নিচে উদ্ধারকাজ চালাতে সক্ষম। ব্র্যাকইউ ডুবুরির বর্তমান সদস্য প্রায় ৪০ জন। বিভিন্ন সংস্করণ তৈরি এবং রোবটটিকে বিভিন্ন কাজে পারদর্শী করে তুলতে এ পর্যন্ত তাঁদের ব্যয় হয়েছে ১৫ লাখ টাকা।

ফোর্বসের ‘৩০ অনূর্ধ্ব ৩০’-এ ৭ বাংলাদেশি
বিখ্যাত বিজনেস জার্নাল ফোর্বস ‘৩০ অনূর্ধ্ব ৩০’-এর তালিকা প্রকাশ করে ২০২৩ সালে। ব্যবসার ক্ষেত্রে বিশেষ অবদান রাখা ৩০ বছরের কম বয়সী ৩০ জনকে নিয়ে তালিকাটি তৈরি করা হয়। এ বছর ৩০ বছরের কম বয়সী ৭ জন বাংলাদেশিকে ৩টি ক্ষেত্রে তাঁদের অবদানের জন্য স্বীকৃতি দেওয়া হয়েছে। ক্ষেত্রগুলো হলো কনজিউমার টেকনোলজি, গণমাধ্যম-বিপণন ও বিজ্ঞাপন এবং সামাজিক প্রভাব। স্বীকৃতি পাওয়া ৭ বাংলাদেশি হলেন গণপরিবহনের মানোন্নয়নবিষয়ক প্রযুক্তিভিত্তিক স্টার্টআপ ‘যাত্রী’র সহপ্রতিষ্ঠাতা আজিজ আরমান, কনজ্যুমার টেকনোলজিভিত্তিক প্রতিষ্ঠান অ্যাগ্রো শিফট টেকনোলজির সহপ্রতিষ্ঠাতা দীপ্ত। মিডিয়া, মার্কেটিং ও বিজ্ঞাপন বিভাগে মার্কোপলো, এআইয়ের প্রতিষ্ঠাতা রুবাইয়াত ফারহান ও তাসফিয়া তাসবিন। সোশ্যাল ইমপ্যাক্ট বিভাগে রিলাক্সির সহপ্রতিষ্ঠাতা জাহ্নবী রহমান এবং টার্টল ভেঞ্চার স্টুডিও প্রতিষ্ঠাতা আনোয়ার সায়েফ ও সারাবন তহুরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *