আন্তর্জাতিক আদালতে ‘গণহত্যা’র অভিযোগের মুখোমুখি ইসরায়েল

আন্তর্জাতিক আদালতে ‘গণহত্যা’র অভিযোগের মুখোমুখি ইসরায়েল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গাজায় অবিলম্বে সামরিক অভিযান স্থগিত করতে বাধ্য করায় দক্ষিণ আফ্রিকার একটি জরুরি আবেদনের প্রেক্ষিতে ইসরায়েলেকে বৃহস্পতিবার আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) মুখোমুখি করা হবে। দেশটির প্রেসিডেন্টকে ‘নৃশংস’ ও ‘বিদ্বেষমূলক’ অভিহিত করে বরখাস্তের অভিযোগও করা হয়েছে।

গত ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে গাজায় ইসরায়েল নজিরবিহীন হামলা চালিয়ে আসছে। উভয় দেশের দখলদার কর্মকর্তারা হেগের শান্তি প্রাসাদে গ্রেট হল অফ জাস্টিসে বিচারের মুখোমুখি হবেন। খবর এএফপি’র।

ইসরায়েল জাতিসংঘের গণহত্যা কনভেনশনের ১৯৪৮ সালে স্বাক্ষরিত চুক্তি লঙ্ঘন করছে বলে দক্ষিণ আফ্রিকা যুক্তি দেখিয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইহুদি ধর্মাবলম্বীদের ওপর চালানো গণহত্যার (হলোকাস্ট) পর বিশ্ব ‘আর কখনো নয়’ ভয়েস তোলার প্রেক্ষিতে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

চুক্তিরসহ স্বাক্ষরকারী হিসেবে ইসয়েলকে দেশগুলোর মধ্যে বিরোধের নিয়ম লঙ্ঘন হিসেবে অভিহিত করে আন্তর্জাতিক আদালতের মুখোমুখি দাঁড় করাবে দক্ষিণ আফ্রিকা।

গণহত্যার দায়ে ইসরায়েলকে সুনির্দিষ্ট দায়িত্বহীনতার অভিযুক্ত করার পাশাপাশি দক্ষিণ আফ্রিকা গাজায় যুদ্ধ শুরু হওয়ার প্রাক্কালে হামাসের হামলার নিন্দা জানিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *