১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

‘আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে তাজিকিস্তান’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তাজিকিস্তান সরকার আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে বলে হুঁশিয়ারি দিয়েছে তালেবান। তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমামআলী রাহমান জাতিসংঘের ৭৬তম বার্ষিক সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে আফগানিস্তান সম্পর্কে বক্তব্য রাখার পর এ হুঁশিয়ারি দিল তালেবান।

তালেবান কর্মকর্তাদের বরাত দিয়ে আফগানিস্তানের গণমাধ্যম এ খবর জানিয়েছে। তালেবান সরকারের উপ প্রধানমন্ত্রী মোল্লা আব্দুলগনি বারাদার বলেছেন, ‘তাজিকিস্তান আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে। প্রতিটি ক্রিয়ারই বিপরীত প্রতিক্রিয়া আছে।’

চার দিন আগে ভিডিও লিঙ্কের মাধ্যমে জাতিসংঘের বার্ষিক অধিবেশনে যুক্ত হয়ে ভাষণ দেন ইমামআলী রাহমান। এতে তিনি বলেন, আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার কোনো ইচ্ছে তার নেই। তবে তিনি বিশ্বাস করেন, আফগানিস্তানের রাজনৈতিক ও নিরাপত্তা সংকট সমাধানের জন্য দেশটিতে অবাধ নির্বাচন হওয়া প্রয়োজন; এর ফলে দেশটির সরকারে সব জাতি ও গোত্রের প্রতিনিধিত্ব নিশ্চিত হবে।

বিশ্বের কোনো দেশ এখন পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তবে বিশ্বের বহু দেশ আফগানিস্তানে একটি ‘সম্ভাব্য’ মানবিক সংকট প্রতিহত করার লক্ষ্যে দেশটিকে সাহায্য করার আগ্রহ প্রকাশ করেছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com