৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

আফগানিস্তানের আরেক সীমান্ত ক্রসিং তালেবানের নিয়ন্ত্রনে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যকার একটি গুরুত্বপূর্ণ বর্ডার ক্রসিংয়ের দখল নিয়েছে তালেবান। কান্দাহারের কাছে স্পিন বোলডাক ক্রসিংয়ের ছাদে ওড়ানো হয়েছে তালেবানের সাদা পতাকা। তবে ক্রসিংটির নিয়ন্ত্রণ হারানোর কথা অস্বীকার করেছেন আফগান কর্মকর্তারা।

যদিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে তালেবান যোদ্ধাদের পাকিস্তানের সীমান্তরক্ষীদের সঙ্গে আলোচনা করতে দেখা গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে বিনা প্রতিরোধেই ক্রসিংটির নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

গত কয়েক সপ্তাহে দ্রুত আফগানিস্তানের নতুন নতুন এলাকার নিয়ন্ত্রণ নিচ্ছে তালেবান। ইরান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান সীমান্তবর্তী বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ক্রসিংয়ের দখল নিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার প্রেক্ষাপটে তালেবানদের এই উত্থান লক্ষ্য করা যাচ্ছে।

বিবিসি প্রতিনিধি লিসে দৌচেত জানিয়েছেন, তালেবানরা ক্রসিংটির নিয়ন্ত্রণ ধরে রাখতে পারলে কৌশলভাবে এটা তাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। এর মাধ্যমে বিপুল পরিমাণ রাজস্ব আদায় করতে পারবে তারা। এছাড়া এই ক্রসিংয়ের মধ্য দিয়ে সরাসরি পাকিস্তানি এলাকায় প্রবেশের সুযোগ পাওয়া যাবে। পাকিস্তানের ওই এলাকাগুলোতে দীর্ঘদিন ধরেই তালেবান নেতারা অবস্থান করে আসছেন বলে জানা যাচ্ছে।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানিয়েছেন, বাসিন্দা ও ব্যবসায়ীদের নিরাপত্তার নিশ্চয়তা দেওয়া হবে। তবে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারেক আরিয়ান দাবি করেছেন, সীমান্তের কাছে কিছুটা অস্থিরতা দেখা গেছে। তবে নিরাপত্তা বাহিনী হামলা প্রতিহত করেছে।’

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com