২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

আফগানিস্তানে একাধিক বিস্ফোরণ; নিহত ৭

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নৈরাজ্য বিশৃংখলা আর সংঘাত আফগানিস্তানের সাথে জড়িয়ে গেছে ওতপ্রোতভাবে। দেশটিতে শান্তির কথা চললেও দেখা মিলছে না তার। সরকার ও তালেবানদের সংঘাত দিন দিন তুঙ্গে উঠছে।

এরই মধ্যে দেশটিতে একদিনে একাধিক বিস্ফোরণ ও সংঘাতে তিনজন নিরাপত্তাকর্মীসহ চারজন নিহত হয়েছে। এসব ঘটনায় বেসামরিক নাগরিকসহ অন্তত ১০ জন গুরুতর আহত হয়েছেন।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) পূর্ব ও দক্ষিণ অঞ্চলে তিনটি বিস্ফোরণ ও সংঘাতে এ হতাহতের ঘটনা ঘটে।

এই হামলাগুলোর দায় এখন পর্যন্ত কোনো সংগঠন স্বীকার করেনি। তবে এই ঘটনাগুলো এমন সময় ঘটলো যখন আফগানিস্তান সরকার ও তালেবানদের মধ্যে সংঘাত তুঙ্গে।

যুক্তরাষ্ট্রের উদ্যোগে তালেবান ও আফগান সরকারের মধ্যে শান্তি ফেরানোর চুক্তির পর দেশটিতে হামলা ও বিস্ফোরণ কমার পরিবর্তে বরং তা বেড়ে গেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, আফগানিস্তানে গত কয়েক সপ্তাহে প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও বিস্ফোরণ ঘটছে। যাতে সরকারি কর্মকর্তা, বিচারপতি, সাংবাদিক এবং সমাজকর্মীরা নিহত হয়েছেন।

গত বছর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে ওই চুক্তি সই হওয়ার পর যুক্তরাষ্ট্র আফগানিস্তানে নিজেদের সেনা কমিয়ে ১২ হাজার থেকে আড়াই হাজার করেছে। আগামী মে মাসের মধ্যে সব সেনা ফিরিয়ে নেওয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের। তবে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই চুক্তিকে পুনরায় বিবেচনা করতে যাচ্ছেন বলে জানা গেছে।

আফগান পুলিশের একজন মুখপাত্র বলেন, ‘দক্ষিণের কান্দাহার প্রদেশে একটি পুলিশ আউটপোস্ট লক্ষ্য করে গাড়ি বোমার বিস্ফোরণ ঘটানো হয়। যে ঘটনায় সাত পুলিশ গুরুতর আহত হয়েছেন।’

তার আগের রাতে কান্দাহার প্রদেশের আরগান্দাব জেলায় পুলিশের অভিযনে ‘১৮ তালেবান সন্ত্রাসী নিহত এবং আরও নয়জন আহত হয়েছে’ বলে জানায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

পূর্বের কুনার প্রদেশের চাপা ধারা জেলায় বিস্ফোরণে এক কমান্ডারসহ চার পুলিশ সদস্য নিহত হন। আর জালালাবাদে রাস্তার পাশে পুঁতে রাখা বোমার বিস্ফোরণে তিন পথচারী আহত হয়েছেন।

/এএ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com