২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৮শে জিলকদ, ১৪৪৩ হিজরি

আফগানিস্তানে দুই স্থানে বোমা বিস্ফোরণে নিহত ১৬

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানের রাজধানী কাবুল ও উত্তর সীমান্তের বল্খ প্রদেশের মূল শহর মাজার-ই-শরিফে চারটি বোমার বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১৬ জন। এসব বিস্ফোরণে আহত হয়েছেন অনেকে। হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএসকেপি (ইসলামিক স্ট্যাট অব খোরাসান প্রোভিন্স)। খবর আনন্দবাজার অনলাইনের।

বুধবার মাজার-ই-শরিফে যাত্রিবাহী তিনটি মিনিবাসে পর পর বিস্ফোরণ হয়। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান ১০ জন। বিস্ফোরণের ধ্বংসস্তূপের মধ্যে থেকে তাড়াতাড়ি আহতদের উদ্ধার করেন স্থানীয়রা।

বল্খ প্রদেশের স্বাস্থ্য দপ্তরের প্রধান নজিবউল্লাহ তাওয়ানা জানান, নিহত ১০ জনের মধ্যে তিনজনই নারী। বল্খ প্রদেশের পুলিশের মুখপাত্র আসিফ ওয়াজিরি জানান, শহরের বিভিন্ন এলাকায় বাসগুলোতে বোমা রেখেছিল জঙ্গিরা। কিন্তু বিস্ফোরণের সময় ছিল কাছাকাছি। ফলে পর পর বিস্ফোরণ ঘটে।

বিস্ফোরণের বেশ কয়েক ঘণ্টা পর সমাজিক যোগাযোগ মাধ্যমে বিস্ফোরণের দায় স্বীকার করে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী। একই দিনে রাজধানী কাবুলের একটি মসজিদে বিস্ফোরণে নিহত হন ছয়জন। গুরুতর আহত হয়েছেন ১৮ জন।

পুলিশ সূত্র জানায়, শহরের মাঝখানে হজরত জাকারিয়া মসজিদে বিকেলে নামাজ পড়ার জন্য জমায়েত হয়েছিলেন শহরবাসী, তখনই বিস্ফোরণ ঘটে। প্রাথমিক তদন্তে আন্দাজ করা হচ্ছে, মসজিদের একটি পাখার মধ্যে রাখা হয়েছিল বোমাটি।

পুলিশ এ-ও জানায়, কাবুলে মসজিদ হানার দায় এখনও পর্যন্ত কোনও জঙ্গিগোষ্ঠী স্বীকার করেনি। তবে, বিস্ফোরণের ধরন দেখে মনে হচ্ছে এটাও ইসলামিক স্টেট গোষ্ঠীরই কাজ। তালেবান ক্ষমতায় আসার পরই প্রাণঘাতী বিস্ফোরণের সংখ্যা বেড়েছে আফগানিস্তানে। বেশির ভাগ হামলারই দায় নিয়েছে আইএস।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com