৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

আফগানিস্তানে বিদেশি মুদ্রা নিষিদ্ধ করল তালেবান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানে বিদেশি মুদ্রা ব্যবহারের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে তালেবান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, তালেবানের এই পদক্ষেপে পতনের দ্বারপ্রান্তে থাকা আফগান অর্থনীতি আরো খারাপের দিকে যাওয়ার শঙ্কা রয়েছে।

তালেবান এক ঘোষণায় জানিয়েছে, দেশের অর্থনৈতিক পরিস্থিতি এবং জাতীয় স্বার্থের জন্য সকল আফগান তাদের প্রতিটি বাণিজ্যিক লেনদেনে আফগান মুদ্রা ব্যবহার করবে।

এদিকে আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার ফলে আন্তর্জাতিক সহায়তা বন্ধ হয়ে গেছে সে দেশে। এতে করে আফগানিস্তানের অর্থনীতি চরম খারাপ অবস্থায় পড়েছে।

আফগানিস্তানে ব্যাপকভাবে মার্কিন ডলার ব্যবহার হয়। এমনকি আফগানিস্তানের সঙ্গে পাকিস্তানের সীমান্তবর্তী এলাকাতে ডলার ব্যবহার হয়। কিন্তু তালেবানের এই নির্দেশনার পর কেউ আফগানিস্তানের অভ্যন্তরে বিদেশি মুদ্রা ব্যবহার করতে পারবে না।

তালেবানের এই নিষেধাজ্ঞা অমান্য করলে কঠিন শাস্তির মুখোমুখি হওয়ার শঙ্কা রয়েছে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেছেন, এখন থেকে দেশীয় ব্যবসায় কেউ বিদেশি মুদ্রা ব্যবহার করলে শাস্তির মুখোমুখি হতে হবে। দেশের অর্থনৈতিক পরিস্থিতি এবং জাতীয় স্বার্থের জন্য প্রত্যেক লেনদেনে আফগান মুদ্রা ব্যবহার করা উচিত।

সূত্র: বিবিসি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com