২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

আফগানিস্তানে মসজিদে বোমা হামলার দায় স্বীকার আইএসের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানের কুন্দুজে শুক্রবার জুমার নামাজের সময় মসজিদে চালানো বোমা হামলাটি ছিল আত্মঘাতী। আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৫০ জন নিহত হন। আহত হয়েছেন শতাধিক। এ হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যের সিরিয়া ও ইরাকভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের আফগানিস্তান শাখা আইএসকেপি (ইসলামিক স্ট্যাট অব খোরাসন প্রোভিন্স)।

কুন্দুজে সাঈদ আবাদ নামের ওই মসজিদটিতে সংখ্যালঘু শিয়া মুসলিম সম্প্রদায়ের মানুষ নামাজ পড়তেন। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবিতে হামলার পর মসজিদের ভেতর মৃতদেহ ছড়িয়ে থাকতে দেখা গেছে।

শনিবার (৯ অক্টোবর) বিবিসির প্রতিবেদনে বলা হয়, আইএসকেপি এ হামলার দায় স্বীকার করেছে। এর আগেও তারা শিয়া মুসলিমদের লক্ষ্যে পরিণত করেছিল এবং হামলা চালিয়েছিল।

আফগানিস্তানে ইসলামিক স্টেট (আইএসকেপি) গোষ্ঠী দেশটির ক্ষমতায় থাকা তালেবান শাসনের চরম বিরোধিতা করছে। এ দুই সংগঠনের মধ্যে সংঘাত দীর্ঘদিনের।

এর আগে মার্কিন সেনাদের আফগানিস্তান ছাড়ার শেষ মুহূর্তে বিমানবন্দরে প্রাণঘাতি বোমা হামলা চালায় আইএসকেপি। এতে নিহত হন ১৮২ জন, যার মধ্যে ১৩ মার্কিন সেনাও রয়েছেন।

গত রোববার কাবুলে একটি জানাজা লক্ষ্য করে আইএস হামলা চালায়। ওই জানাজায় যোগ দিয়েছিলেন তালেবানের বেশ কয়েকজন শীর্ষ নেতা। এছাড়াও পূর্বাঞ্চলে নানগারহার এবং কুনার প্রদেশেও বেশ কয়েকটি ছোট মাপের হামলা হয়েছে। এই দুটি প্রদেশ আগেও আইএস-এর শক্ত ঘাঁটি ছিল।

এরইমধ্যে আইএসে বিরুদ্ধে আফগানিস্তানে অভিযান শুরু করেছে তালেবান। তারা তাদের বেশ কয়েক সদস্যকে আটক এবং হত্যাও করেছে। এক কথায়, আইএসকেপি তালেবানের জন্য এক বড় হুমকি হয়ে দেখা দিচ্ছে

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com