১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

আফগানিস্তানে শক্তিশালী বিস্ফোরণে শিশুসহ অন্তত ২ জন নিহত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানের নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদে তিনটি বিস্ফোরণে অন্তত দুই জন নিহত হওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন। তবে বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক তালেবান কর্মকর্তা জানিয়েছেন, ‘এখন পর্যন্ত আমরা দুই জন নিহত এবং ২০ জন আহত হওয়ার খবর পেয়েছি। টহলরত একটি গাড়ি লক্ষ্য করে এই বিস্ফোরণ ঘটানো হয়। আহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। বিস্ফোরণের কারণ উদঘাটন এবং ক্ষয়ক্ষতি সম্পর্কে জানতে ইতোমধ্যে তদন্ত শুরু হয়েছে।’

আফগানিস্তান থেকে মার্কিন সেনারা চলে যাওয়ার পর তালেবানের অধীনে আফগানিস্তানে এটাই প্রথম প্রাণঘাতী কোনো হামলা। প্রদেশিক স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা অবশ্য এএফপিকে বলেছেন, বিস্ফোরণে নিহত হয়েছে তিন জন। স্থানীয় কয়েকটি গণমাধ্যম আবার জানিয়েছে, হামলায় নিহত হয়েছে দুইজন এবং আহত ১৯ জন।

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে জালালাবাদের দূরত্ব মাত্র ৮০ কিলোমিটার। শহরটিকে আফগানিস্তানে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) স্বর্গরাজ্য বলা হয়ে থাকে। গত আগস্টের শেষে কাবুল বিমানবন্দরে ভয়াবহ হামলায় ১৩ মার্কিন সেনাসহ দেড় শতাধিক মানুষ হত্যার দায় স্বীকার করেছিল আইএস।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতায় প্রত্যাবর্তন করেছে তালেবান। তালেবান কাবুলে ঢোকার পর তৎকালীন গনি সরকারের পতন হয়। রাষ্ট্রক্ষমতায় আসীন হওয়ার পর তালেবান দেশে শান্তি প্রতিষ্ঠা ও নিরাপত্তা রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিল। তবে ক্ষমতায় আসার এক মাস না যেতেই হামলার মুখে পড়েছে আফগানিস্তান।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com