৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

আফগানিস্তানে ৬০ লাখ মানুষ দুর্ভিক্ষের ঝুঁকিতে : জাতিসংঘ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানের উন্নয়নের জন তহবিল পুনরুদ্ধারে দাতাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবিক ও ত্রাণ সহায়তার প্রধান মার্টিন গ্রিফিটস। এ সময় তিনি দেশটির ৬০ লাখ মানুষ দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে বলেও সতর্ক করেন। খবর আলজাজিরার।

এক বছর আগে তালেবান দেশটির দখলে নেওয়ার পর সেখানে অচলাবস্থার সৃষ্টি হয়।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে মার্টিন গ্রাফিথস বলেছেন যে, আফগানিস্তান মানবিক, অর্থনৈতিক, জলবায়ু, ক্ষুধাসহ নানামুখী সমস্যার মধ্যে রয়েছে। সামনের শীতের মাসগুলোতে আফগানদের টিকে থাকার জন্য দাতা দেশ ও সংস্থাগুলোর তাৎক্ষণিক ৭৭ কোটি ডলার সহায়তা দেওয়া উচিত।

সংঘাত, দারিদ্র্য, জলবায়ুর ধাক্কা এবং খাদ্য সংকট আফগানিস্তানে একটি দীর্ঘকালের দুঃখজনক বাস্তবতা উল্লেখ করে তিনি বলেন, বড় আকারের উন্নয়ন সহায়তা বন্ধ করার ফলে বর্তমান পরিস্থিতি খুবই সংকটময় হয়ে উঠেছে।

‘দারিদ্র্য প্রকট হচ্ছে, জনসংখ্যা এখনো বাড়ছে এবং বাস্তবিকপক্ষে নিজেদের ভবিষ্যতে বিনিয়োগ করার জন্য কর্তৃপক্ষের কাছে কোনো বাজেট নেই।

এটা পরিষ্কার যে কিছু উন্নয়ন সহায়তা পুনরায় চালু করা প্রয়োজন’ বলেন গ্রাফিথস।

‘আফগানিস্তানের ৩৯ মিলিয়ন জনগণের মধ্যে অর্ধেকেরও বেশি লোকের মানবিক সহায়তা প্রয়োজন এবং ৬০ লাখ মানুষ দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে।

১০ লাখের বেশি শিশু কিছু সবচেয়ে গুরুতর ও জীবন-হুমকির অপুষ্টিতে ভুগছে বলে অনুমান করা হচ্ছে। সঠিক চিকিৎসার অভাবে তারা মারা যেতে পারে।’ যোগ করেন তিনি।

বিদেশি কোনো রাষ্ট্র এখনো তালেবান সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি। এখনো তাদের উপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা রয়েছে যা দেশটিতে মানবিক সহায়তা কার্যক্রমে বাধাগ্রস্ত করছে বলে জানিয়েছে জাতিসংঘ ও সাহায্যকারী সংস্থাগুলো।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com