২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

আফগান প্রশ্নে নিজস্ব পররাষ্ট্র নীতি অনুসরণ করবে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানের ব্যাপারে বাংলাদেশ নিজস্ব পররাষ্ট্র নীতির অনুসরণ করবে, এক্ষেত্র অন্য কোনো দেশের সিদ্ধান্ত গ্রহণ করবে না বলে জানিয়েছন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

ইউরোপে ত্রিদেশীয় সফর শেষে আজ বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের বলেন, আমরা এখনো আফগানিস্তান ইস্যুতে কোনো সিদ্ধান্ত নিতে পারিনি।

মোমেন বলেন, ইউরোপ সফরকালে তাকে জিজ্ঞাসা করা হয়েছিল বাংলাদেশ অন্যান্য দেশের নীতি অনুসরণ করবে কীনা, কিন্তু তিনি এটা স্পস্ট করে দিয়েছেন যে, এই ব্যাপারে ঢাকার সিদ্ধান্ত স্বাধীন হবে।

সার্কের সদস্য রাষ্ট্র আফগানিস্তানের সাথে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের নীতি আফগান সরকারের মনোভাব এবং নীতির উপর নির্ভর করবে।

তিনি বলেন, ঢাকা রাজনৈতিক ও গণতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে আসা একটি জনগণের সরকারে বিশ্বাস করে। কিন্তু আমরা কোনোভাবেই কোনো সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা করবো না।

বুধবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ঢাকা আফগানিস্তানের অন্তবর্তীকালীন সরকারকে স্বাগত কিংবা স্বাগত না জানানোর সিদ্ধান্তে পৌঁছেনি বরং সেখানে একটি স্থায়ী সরকার গঠন না হওয়া পর্যন্ত অপেক্ষা করছে।

তিনি বলেন, ঢাকা এখনো পরিস্থিতি খুব ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। আমরা তাড়াহুড়ো করে কিছু করতে চাই না। আলম বলেন, আফগানিস্তানে যে কোনো যুদ্ধ থেকে সম্পূর্ণ শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার দিকে ঢাকার মনোযোগ এখনো রয়ে গেছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com