আফ্রিকার ইসলামী চিন্তাবিদ ড. আবদুল কাদিরের ইন্তেকাল

আফ্রিকার ইসলামী চিন্তাবিদ ড. আবদুল কাদিরের ইন্তেকাল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রখ্যাত ইসলামী শিক্ষাবিদ ও সুফি দার্শনিক শায়খ ড. আবদুল কাদির আস সুফি ইন্তেকাল করেছেন। শনিবার (১ আগস্ট) দক্ষিণ আফ্রিকায় তিনি মারা যান। মৃত্যুর সময় তাঁর বয়স ছিল ৯০ বছর।

শায়খ আবদুল কাদির আস সুফি ১৯৩০ সালে স্কটল্যান্ডে জন্মগ্রহণ করেন। ১৯৬৭ সালে তিনি ইসলামগ্রহণ করেন। মরক্কোর ফেজ শহরের কারাওইন মসজিদের ইমাম শায়খ আবদুল করিম আদ দাওয়াদি তাঁকে ইসলামের কালেমা পাঠ করিয়েছেন। এরপর তিনি শায়খ মুহাম্মদ বিন আল হাবিবের সঙ্গে মরক্কো, আলজেরিয়াসহ অনেক দেশ সফর করেন এবং সুফিদর্শনের শিক্ষা লাভ করেন।

ইসলাম গ্রহণের আগে তাঁর নাম ছিল ইয়ান ডালাস। তখন তিনি নাট্যকার ও অভিনেতা হিসেবে কাজ করতেন। ১৯৬৩ সালে ফেদেরিকো ফেল্লিনির সিনেমায় তিনি অভিনয় করেন।

পরবর্তীতে আবদুল কাদির ইসলাম, সুফিবাদ ও রাজনৈতিক দর্শন নিয়ে অনেক গুরুত্বপূর্ণ গ্রন্থ রচনা করেন। তাছাড়া ইংল্যান্ড, স্পেন ও সাউথ আফ্রিকার কেপ টাউনসহ বিশ্বের বিভিন্ন স্থানে মসজিদ নির্মাণে পৃষ্ঠপোকষতা করেন। শেষ দিকে তিনি আমেরিকার প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ হামজা ইউসুফের উপদেষ্টা ছিলেন।

শায়খ আবদুল কাদির ২০টির বেশি গ্রন্থ রচনা করেছেন। তিনি ইমাম মালিক বিন আনাস (রহ.) সংকলিত বিখ্যাত হাদিস গ্রন্থ ‌‘আল মুআত্তা’ ও কাজি ইয়াজ (রহ.) রচিত বিখ্যাত সিরাতগ্রন্থ ‘আল শিফা’ -এর অনুবাদ করেছেন। এছাড়াও তিনি পবিত্র কোরআনে ইংরেজি ও ফ্রেঞ্চ অনুবাদে সহায়তাসহ বিভিন্ন বিষয়ে গবেষণা ও গ্রন্থ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *