২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

আফ্রিকায় তুরস্কের ১১ হাজার কোরআন বিতরণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফ্রিকা মহাদেশে পবিত্র কোরআনের ১১ হাজার ২১৫ কপি বিতরণ করেছে তুরস্ক। ২০২২ সালে অঞ্চলটিতে এই বিপুল পরিমাণ কোরআনের কপি বিতরণ করা হয়। তুরস্কভিত্তিক বেসরকারি সেবা সংস্থা দ্য ফাউন্ডেশন অব হিউম্যান রাইটস অ্যান্ড ফ্রিডমস অ্যান্ড হিউম্যানিট্রিয়ান রিলিফ (আইএইচএইচ) কোরআনের কপিগুলো বিতরণ করে।

গত রবিবার এক বিবৃতিতে কোরআনের বিপুল পরিমাণ কোরআনের কপি বিতরণের কথা জানায় সংস্থাটি। ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর থেকে চেচনিয়া, ফিলিস্তিন, কসোভো ও সিরিয়ার মতো যুদ্ধ, ভূমিকম্প, ক্ষুধা ও সংঘাত বিরাজমান অঞ্চলগুলো মানবিক ত্রাণ দিয়ে আসছে ইস্তাম্বুলভিত্তিক আইএইচএইচ সংস্থাটি।

এর ত্রাণকাজের মধ্যে রয়েছে খাদ্য সহায়তা প্রদান, শিক্ষা, স্বাস্থ্য ও টেকসই উন্নয়ন প্রকল্প স্থাপন। যেমন—এতিমখানা, স্কুল, হাসপাতাল, মসজিদ, সাংস্কৃতিক কেন্দ্র ও কূপ খনন। বিভিন্ন দেশের বিবদমান গোষ্ঠীর মধ্যে সমঝোতার ক্ষেত্রে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেন এর সদস্যরা।

এছাড়াও বিশ্বের বিভিন্ন স্থানে মুসলিম দেশগুলোর প্রয়োজন পূরণে পবিত্র কোরআনের কপি উপহার দেওয়া হয় এর পক্ষ থেকে। এখন পর্যন্ত বিশ্বের ১২০টির বেশি দেশে সেবামূলক কার্যক্রম পরিচালনা করছে এই সংস্থা।

২০০৪ সাল থেকে তা জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিলের সঙ্গে বিশেষ পরামর্শ সেবার মর্যাদা লাভ করে। তাছাড়া ওআইসির পরামর্শসভার সদস্য হিসেবে কাজ করে সংস্থাটি।

গত বছর নাইজেরিয়াতে সাড়ে তিন হাজার, মালিতে আড়াই হাজার, বুর্কিনা ফাসোতে দুই হাজার ১৮৪, শাদে এক হাজার, গিনিতে ৬০০, ইথিওপিয়ায় ৫৮৬, বেনিনে ৫০০ এবং সুদানে ৩৪৫টি কুরআনের প্রতিলিপি উপহার দেয়া হয়েছে।

এর আগে, ২০২১ সালে এই মহাদেশের সাতটি দেশে অন্তত ২১ হাজার কোরআন উপহার দেয় তুরস্ক। দেশগুলো হলো- গিনি-মালি (১৩ হাজার ৫০০), শাদ (দুই হাজার ৯০০)’, ঘানা (দুই হাজার), নাইজার ও সুদান (দুই হাজার) এবং সিয়েরা লিওন (৬০০ কপি)।

  • সূত্র : আনাদোলু এজেন্সিি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com