২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৮ই জিলহজ, ১৪৪২ হিজরি

আফ্রিকায় মিলল বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফ্রিকার দেশ বতসোয়ানায় বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান পাওয়া গেছে। দেশটির খনিজ উত্তোলনকারী প্রতিষ্ঠান দেবসোয়ানা জানিয়েছে, তাদের খনি থেকে উত্তোলন করা হীরাটির ওজন ১ হাজার ৯৮ ক্যারেট।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, গত ১ জুন বড় আকারের এই অমসৃণ হীরার সন্ধান মিলেছে। ইতোমধ্যে রাজধানী গ্যাবোরোনে দেশটির প্রেসিডেন্ট মোকগোয়েতসি মাসিসিকে এই হীরা দেখানো হয়েছে।

দেবসোয়ানাে ব্যবস্থাপনা পরিচালক রানিত্তে আর্মস্ট্রং বলেন, ‘বিশ্বে সন্ধান পাওয়া হীরাগুলোর মধ্যে এটিকে আকারের দিক থেকে তৃতীয় বৃহত্তম বিবেচনা করা হচ্ছে। এটি অসাধারণ ও দুর্লভ। আমাদের খনি থেকে পাওয়া সবচেয়ে বড় হীরা এটি।’

দেশটির সরকার ও গ্লোবাল ডায়মন্ড জায়ান্ট ডি বিয়ার্স’র যৌথ উদ্যোগে হীরাটি আবিষ্কার করা সম্ভব হয়েছে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রানিত্তে আর্মস্ট্রং আরও বলেন, এই হীরা আমাদের জাতির জন্য নিশ্চয়ই ভালো কিছু বয়ে আনবে।

১৯০৫ সালে আফ্রিকার আরেক দেশ দক্ষিণ আফ্রিকার একটি খনি থেকে বিশ্বের সবচেয়ে বড় হীরাটি উত্তোলন করা হয়েছিল। শতবছর আগে উদ্ধার হওয়া ওই হীরার নাম ছিল ‘কুল্লিনান’। হীরাটির ওজন ছিল ৩ হাজার ১০৬ ক্যারেট।

২০১৫ সালে বতসোয়ানার উত্তর–পূর্বাঞ্চলের কারোয়ে থেকে ১ হাজার ১০৯ ক্যারেটের একটি হীরার সন্ধান পাওয়া যা। টেনিস বলের সমান ওই হীরার নাম লেসেদি লা রোনা। বিশ্বে এখন পর্যন্ত সন্ধান পাওয়া দ্বিতীয় বৃহত্তম হীরার স্বীকৃতি পেয়েছে এটি।

আফ্রিকায় হীরার সন্ধানে অন্যতম বতসোয়ানা। দেশটির খনিজসম্পদ মন্ত্রী লেফোকো মোয়াগি বলেছেন, ‘২০২০ সালে করোনা মহামারির কারণে হীরা বিক্রিতে তৈরি বিরুপ পরিস্থিতির মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান সত্যিই আশাব্যাঞ্জক।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com