১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

আবরার হত্যা মামলা: ২০ জনের মৃত্যুদণ্ড, ৫ জনের যাবজ্জীবন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীর হাতে নির্মম নির্যাতনের শিকার হয়ে মৃত্যুবরণ করা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার রায় ঘোষণা করা হয়েছে। এতে ২০ জনের ফাঁসি এবং ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

বুধবার (৮ ডিসেম্বর) দুপুরে ঢাকার দ্রুত বিচার ট্রাইবুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এই আদেশ দেন।

এর আগে গত ২৮ নভেম্বর ছিল চাঞ্চল্যকর এই হত্যা মামলার রায় ঘোষণার তারিখ। সে অনুযায়ী ২২ আসামিকে আদালতে হাজিরও করা হয়েছিল। আদালত প্রাঙ্গণে ছিলেন আবরারের আত্মীয়-স্বজন এবং আসামিদের অভিভাবকরাও। পরে দুপুরের দিকে রায় ঘোষণার সিদ্ধান্ত বাতিল করা হয় এবং ৮ ডিসেম্বর নতুন তারিখ ধার্য করা হয়।

আবরারের হত্যাকাণ্ডের ঘটনায় প্রথমে আসামি করা হয়েছিল ১৯ জনকে। পরে তদন্ত শেষে ২৫ জনকে অভিযুক্ত করে ঢাকা মহানগর হাকিম আদালতে চার্জশিট প্রদান করা হয়। এজাহারভুক্ত ১৯ আসামির মধ্যে ১৬ জন এবং এজাহারবহির্ভূত ৬ জনের মধ্যে ৫ জনকে গ্রেপ্তার করা সম্ভব হয়। বাকিরা এখনও পলাতক রয়েছেন। আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন ৮ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে আবরার ফাহাদকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের বুয়েট শাখার নেতাকর্মীরা। পরদিন আবরারের বাবা বাদী হয়ে চকবাজার থানায় হত্যা মামলা দায়ের করেন। ১৩ নভেম্বর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ২৫ জনকে অভিযুক্ত করে মামলার চার্জশিট দাখিল করা হয় পুলিশের পক্ষ থেকে।

 

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com