আবারও ইসরায়েলি বাহিনীর আক্রমনে ২০ ফিলিস্তিনি আহত

আবারও ইসরায়েলি বাহিনীর আক্রমনে ২০ ফিলিস্তিনি আহত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আবারও ইসরায়েলি বাহিনীর আক্রমনে ২০ ফিলিস্তিনি আহত হওয়ার খবর পাওয়া গেছে। টিআরটি ওয়ার্ল্ডের খবরে বলা হয়েছে, পশ্চিম উপকূলে গাজা শহরকে ঘিরে ইসরায়েলের নতুন করে নিরাপত্তা বেড়া তৈরির প্রতিবাদে বিক্ষোভ করেছে ফিলিস্তিনিরা। সেই বিক্ষোভ লক্ষ্য করে ইসরায়েলি সেনারা গুলি চালালে ২০ ফিলিস্তিনি আহত হয়।

গাজায় ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদে এ বিক্ষোভের ডাক দেওয়া হয়। মে মাসে ইসরায়েল-ফিলিস্তিন ১১ দিনের যুদ্ধের পর এই প্রথম বিক্ষোভকারীরা গাজা পুনর্গঠনের আহ্বান জানিয়ে বিক্ষোভ করেছে। ফিলিস্তিনিরা ওই যুদ্ধের নাম দিয়েছিল ‌‘জেরুজালেমের তলোয়ার’।

খবরে বলা হচ্ছে, ইতোমধ্যে মিশরের মাধ্যমে ইসরাইলের কাছে নতুন করে গাজা অবরোধ তুলে নিতে বার্তা পাঠানো হয়েছে। অবরুদ্ধ গাজায় ২০ লাখের বেশি লোকের বাস। ইসরায়েলি অবরোধে গাজা জনপদে খুবই করুণ দশা সৃষ্টি হয়েছে। ২০০৬ সাল থেকে উপকূলজুড়ে গাজায় অবরোধ আরোপ করে আসছে ইসরায়েল।

এদিকে ২৩ আগস্ট বন্ধ করে দেওয়া রাফাহ ক্রসিং তিন দিনের জন্য খুলে দেবে মিশর। দেশটিতে আটকে পড়া ফিলিস্তিনিদের গাজায় ফিরিয়ে দিতে মিশর ক্রসিংটি খুলে দেওয়ার সিদ্ধান্ত দিয়েছে বৃহস্পতিবার। দুজন নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়েছে এ তথ্য জানানো হচ্ছে। সূত্রটি বলছে, এই তিনদিনে অবরুদ্ধ গাজায় খাদ্য সহায়তাও প্রবেশ করবে।

হামাস সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হচ্ছে, মিশর কর্তৃপক্ষ তিনদিনের জন্য রাফাহ ক্রসিং খুলে দেওয়ার নির্দেশনা দিয়েছে। মিশর ২৩ আগস্ট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাফাহ ক্রসিং বন্ধ করে দেয়। ইসরায়েল ও হামাসের মধ্যে সম্প্রতি উত্তেজনা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে মিশর এ অমানবিক পদক্ষেপ নেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *