২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে রবিউস সানি, ১৪৪৪ হিজরি

আবারও ইসরায়েলের প্রধানমন্ত্রী হচ্ছেন নেতানিয়াহু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারও দেশটির ক্ষমতার মসনদে বসতে যাচ্ছেন। মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনের বুথফেরত জরিপে এমন ইঙ্গিত মিলেছে। বুধবার (২ নভেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

বুথফেরত জরিপে ইয়েমিনা পার্টির নাফতালি বেনেটের চেয়ে নেতানিয়াহুর ডানপন্থী দল এগিয়ে আছে। জরিপের ফল সামনে আসতেই জেরুজালেমে সমর্থকদের উদ্দেশে নেতানিয়াহু বলেন, ‘আমরা একটি বড় জয়ের কাছাকাছি।’

নির্বাচনের চূড়ান্ত ফলাফলে বুথফেরত জরিপের প্রতিফলন ঘটলে ইসরায়েলের রাজনীতিতে নাটকীয় প্রত্যাবর্তন ঘটবে নেতানিয়াহুর। টানা ১২ বছর ক্ষমতায় থাকার পর গত বছর নির্বাচনে হেরে যান দুর্নীতির অভিযোগের মুখে থাকা এই রাজনীতিক। ফলে এবারের নির্বাচনকে নেতানিয়াহুর প্রত্যাবর্তনের পক্ষে-বিপক্ষে ভোট হিসেবে দেখা হয়েছিল।

ইসরায়েল টেলিভিশনের জরিপ বলছে, নেতানিয়াহুর ডানপন্থী দল ১২০টি আসনের নেসেটে ৬১ বা ৬২টি আসন পাবে।

নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী বর্তমান প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড অবশ্য কোনও ধরনের পূর্বাভাসে কান না দিয়ে চূড়ান্ত ফলাফল ঘোষণা পর্যন্ত অপেক্ষা করতে আগ্রহী।

গত বছরের জুনে ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে দেশটির নতুন জোট সরকার গঠন নিয়ে বিতর্কের পর ভোটাভুটি হয়। সেখানে নতুন জোট সরকারের পক্ষে পড়ে ৬০ ভোট, নেতানিয়াহুর পক্ষে ৫৯ ভোট। পরে ইয়ার ল্যাপিডের নেতৃত্বাধীন মধ্যপন্থী দল ইয়েস আতিদের সঙ্গে জোট করে সরকার গঠন করে ইয়েমিনা পার্টি।

সম্প্রতি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও ইয়ার ল্যাপিডের জোটে ফাটল দেখা দেয়। ফলে নতুন নির্বাচনের আয়োজন করা হয়।

সম্ভাব্য নতুন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইসরায়েলের সবচেয়ে বিতর্কিত রাজনৈতিক ব্যক্তিদের একজন। কেন্দ্রে অনেকেই তাকে অপছন্দ করেন। তবে লিকুদ পার্টির তৃণমূল সমর্থকদের কাছে তার জনপ্রিয়তা রয়েছে।

ঘুষ, জালিয়াতি ও বিশ্বাস ভঙ্গের অভিযোগে নেতানিয়াহুর বিরুদ্ধে আদালতে মামলা চলছে। তবে এসব অভিযোগ তিনি জোরালোভাবে অস্বীকার করেছেন। তার সম্ভাব্য অংশীদাররা বলছেন, তারা আইনটি সংস্কার করবে, যা তার বিরুদ্ধে চলা এসব মামলা স্থগিত করবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com