১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

আবারও বিশ্বের শীর্ষ স্মার্টফোন বিক্রেতা অ্যাপল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২০২১ সালে বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রির হিসাবে শীর্ষস্থানে অ্যাপল। দুটি পৃথক গবেষণা প্রতিবেদনের ফলাফল অনুসারে, বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) অ্যাপলের ২০২১ সালের ত্রৈমাসিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। তবে টিম কুকের প্রতিষ্ঠান এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি।

আইফোন নির্মাতার এই সাফল্যের পেছনে বড় ভূমিকা রেখেছে চীনের বাজারে প্রতিষ্ঠানটির গেল বছরের সাফল্য। সিএনএন জানিয়েছে, গেল বছরে চীনের স্মার্টফোন বাজারে আইফোনের বিক্রি এতোটাই বেশি ছিল যে এক লাফে বৈশ্বিক তালিকার শীর্ষে ফিরেছে প্রতিষ্ঠানটি। তবে গত ত্রৈমাসিকে অ্যাপলকে টপকে শীর্ষে এসেছিল স্যামসাং।

বাজার গবেষক ‘কাউন্টারপয়েন্ট রিসার্চ’-এর সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদন বলছে, ২০২১ সালের শেষ তিন মাসে চীনের স্মার্টফোন বাজারে শীর্ষ বিক্রেতার সিংহাসনটি দখল করে নিয়েছে অ্যাপল। দেশটিতে ছয় বছরে প্রথমবারের মতো শীর্ষ স্মার্টফোন বিক্রেতার অবস্থানে ফিরেছে আইফোন নির্মাতা।

আরেক গবেষণা সংস্থা ক্যানালিসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের শেষ প্রান্তিকে চীনের স্মার্টফোন বাজারের ২৩ শতাংশ ছিল অ্যাপলের দখলে, আগের বছরে যা ছিল ১৬ শতাংশ। আর চীনের বাজারে সাফল্যে ভর করেই অ্যাপল পুরো বিশ্ববাজারে শীর্ষ স্মার্টফোন বিক্রেতার স্থানটিও ফিরে পেয়েছে।

গবেষণা সংস্থাগুলো বলছে, বছরের শেষ তিন মাসে বড়দিনসহ অন্যান্য উৎসবের ছুটির সময়টাতে স্মার্টফোন বাজারের শীর্ষ প্রতিদ্বন্দ্বী স্যামসাংকে পেছনে ফেলতে সক্ষম হয়েছে অ্যাপল। ওই সময়টাতে বিশ্ববাজারের ২২ শতাংশ ছিল অ্যাপলের দখলে, আর স্যামসাংয়ের দখলে ছিল ২০ শতাংশ।

যদিও চিপ সংকটের কারণে অন্যান্য বছরের তুলনায় অ্যাপলের উৎপাদন কমে গিয়েছিল অনেক। বছরের শেষ তিন মাসে সাধারণত অ্যাপল পণ্যের বিক্রি বেশি হয়। প্রতি বছরের সেপ্টেম্বর মাসে নতুন পণ্য উন্মোচন করে অ্যাপল, দেখানো হয় নতুন ফ্ল্যাগশিপ ডিভাইস। তার পরপরই বাজারে অভিষেক হয় ডিভাইসগুলোর।

এবার আইফোন ১৩ উন্মোচনের পরপরই চীনের বাজারে অ্যাপল অভাবনীয় সাড়া পেয়েছে বলে জানিয়েছেন কাউন্টার পয়েন্ট রিসার্চ এর বিশ্লেষক মেংমেং ঝ্যাং।

তবে অ্যাপলের এই সাফল্যের পেছনে হুয়াওয়ের পরোক্ষ ভূমিকা ছিল বলে যোগ করেছেন তিনি। যুক্তরাষ্ট্র সরকারের নানাবিধ নিষেধাজ্ঞায় বড় ধাক্কা লেগেছে হুয়াওয়ের ব্যবসায়, গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের যোগান বন্ধ হয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে হুয়াওয়ের উৎপাদন ব্যবস্থা।

পুরো ২০২১ সাল বিবেচেনায় নিলে, চীনের বাজারে সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রেতাদের তালিকায় তৃতীয় স্থানে আছে অ্যাপল। প্রথম ও দ্বিতীয় স্থানে আছে ভিভো এবং অপো। তিন প্রতিষ্ঠানের প্রত্যেকে বাজারের প্রায় এক পঞ্চমাংশ করে নিজ দখলে রেখেছে। এদিকে, স্যামসাং পরের মাসে একটি বড় স্মার্টফোন লঞ্চের জন্য প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গে প্রতিযোগিতা উত্তপ্ত হচ্ছে।

সূত্র: সিএনএন

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com