৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

আবারও শান্তি আলোচনায় আফগান সরকার-তালেবান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগান সরকার ও তালেবানের মধ্যে শুরু হয়েছে শান্তি আলোচনা। দেশটিতে শান্তি ফেরাতে শনিবার (১৭ জুলাই) কাতারের রাজধানী দোহায় শুরু হয়েছে দুই দিনের বৈঠক। একদিকে চলছে দুপক্ষের মধ্যকার রক্তক্ষয়ী সংঘর্ষ-যুদ্ধ। তার বন্ধ না করেই কাতারে প্রতিনিধি পাঠিয়েছে দুই পক্ষ।

শান্তি আলোচনায় আফগান সরকারের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন সাবেক প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ। আলোচনা শুরুর একদিন আগে শুক্রবার (১৬ জুলাই) তিনি দোহায় পৌঁছান। আলোচনায় যোগ দিয়েছেন আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই। এছাড়া তালেবান প্রতিনিধিদলের পক্ষ থেকে নেতৃত্ব দিচ্ছে তাদের রাজনৈতিক উপপ্রধান মোল্লা বারাদার।

সম্প্রতি আফগানিস্তানজুড়ে নতুন করে সরকারি বাহিনীর সঙ্গে সংঘাতে জড়িয়েছে তালেবান। আফগানিস্তানের ২৯টি প্রদেশের ১১৬টি জেলা নিজেদের দখলে নিয়েছে তারা। তালেবানের দখলে থাকা জেলাগুলোতে এক কোটি ৩০ লাখ মানুষের বসবাস রয়েছে। যারা বঞ্চিত হচ্ছেন নানাবিধ নাগরিক সুবিধা থেকে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন নারীরা। ১৫ জুলাই কাবুলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন আফগান সরকারের প্রশাসনিক সংস্কার বিষয়ক কমিশনের চেয়ারম্যান আহমাদ নাদের নাদেরি।

এসময় নাদেরি আরও জানান, ১১৬টি জেলা দখল করার সময় তালেবান ধ্বংস করেছে নানা সরকারি স্থাপনা। বাজার মূল্য হিসেবে যার পরিমাণ দাঁড়ায় ৫০ কোটি ডলার।

মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকে আফগান সরকার ও তালেবানের মধ্যে সংঘর্ষ তীব্র আকার ধারন করে। তালেবান জানিয়েছে, তারা ইতোমধ্যে আফগানিস্তানের ৮৫ ভাগের বেশি এলাকা দখল করেছে। যদিও এ পরিসংখ্যান নিয়ে বিতর্ক আছে। আফগান সেনারা দেশটিতে তালেবানদের অগ্রগতি থামাতে হিমশিম খাচ্ছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com