আবার বাড়ল হজযাত্রী নিবন্ধনের সময়সীমা

আবার বাড়ল হজযাত্রী নিবন্ধনের সময়সীমা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : হজযাত্রীদের কাছ থেকে কাঙ্ক্ষিত সাড়া না পাওয়ায় হজযাত্রী নিবন্ধনের সময় ফের বাড়িয়েছে সরকার। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আগামী ২১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

ধর্ম মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, হজযাত্রীদের বিশেষ অনুরোধে শেষবারের মতো সময় বৃদ্ধি করা হয়েছে। যারা এখনো পাসপোর্ট পাননি তাদের জন্য এটি একটি অনন্য সুযোগ। কোটা পূর্ণ হওয়ার সাথে সাথে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। এ ছাড়া হজ কার্যক্রম পরিচালনাকারী সব ব্যাংককে আগামী ২১ মার্চ অফিস সময়ের পরেও প্রস্তুতকৃত ভাউচারসমূহের অর্থ পরিশোধ না হওয়া পর্যন্ত ব্যাংকের শাখা খোলা রাখতে বলা হয়েছে। তবে গত ৭ মার্চ সময় বৃদ্ধির সময়ও শেষবারের মতো নিবন্ধনের সময় বৃদ্ধির কথা বলা হয়েছিল।

জানা যায়, গত ৮ ফেব্রুয়ারি হজযাত্রী নিবন্ধন শুরু হয়। ২৩ ফেব্রুয়ারি নিবন্ধন শেষ হওয়ার কথা ছিল। এর মধ্যে গত ২২ ফেব্রুয়ারি নিবন্ধনের সময় পাঁচ দিন বাড়ানো হয়। এরপর হজযাত্রীদের নিবন্ধনের সময় ৭ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছিল। হজের কোটা পূরণ না হওয়ায় ১৬ মার্চ পর্যন্ত তৃতীয় দফায় সময় বাড়ানো হয়। আজ বৃহস্পতিবার ২১ মার্চ পর্যন্ত হজের সময় বাড়ানো হয়েছে।

হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (হাব) এবং অ্যাসোসিয়েশন অফ ট্রাভেল এজেন্টস অফ বাংলাদেশ জানিয়েছে, ‘এ বছর হজ প্যাকেজের অতিরিক্ত মূল্য নির্ধারণের কারণে অনেক হজযাত্রী নিবন্ধন করতে আগ্রহী হচ্ছেন না।’

আশকোনা হজ ক্যাম্প সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ৯ হাজার ৬৮৩ জন বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ১ লাখ ১ হাজার ১৬৪ জন হজযাত্রী। হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

চার দফা সময় বাড়লেও প্রত্যাশিত হজযাত্রীদের সাড়া পাচ্ছেন না এজেন্সি মালিকরা। কয়েকজন এজেন্সি মালিক জানান, গত এক যুগ ধরে কোটা চেয়ে হজযাত্রীর সংখ্যা ছিল বেশি। ফলে হজে যেতে হজ গমনেচ্ছুদের প্রায় তিন বছর অপেক্ষা করতে হতো। এবার হজের খরচ বেড়ে যাওয়ায় নিবন্ধনের সময় বৃদ্ধির পরও কোটা পূরণ হচ্ছে না।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সরকারিভাবে এ বছর হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে ছয় লাখ ৮৩ হাজার ১৫ টাকা, বেসরকারিভাবে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। ‘মক্কা রোড চুক্তি’ অনুযায়ী এবারই প্রথম শতভাগ হজযাত্রীদের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকায় হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *