২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

আমরণ অনশন ভাঙলেন আন্না হাজারে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আমরণ অনশন ভাঙলেন ভারতের বর্ষীয়ান গান্ধীবাদী নেতা আন্না হাজারে। লোকপাল ও লোকায়ুক্তের দাবিতে করা আমরণ অনশন অবশেষে ভাঙলেন ভারতের প্রবীণ গান্ধীবাদী নেতা ও সমাজসেবক আন্না।

গতকাল মঙ্গলবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে বৈঠকের পর অনশন তুলে নেন তিনি।এ সময় দুই কেন্দ্রীয় মন্ত্রী রাধামোহন সিং ও সুভাষ ভামরে বৈঠকে উপস্থিত ছিলেন।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, লোকপাল নিয়ে সরকারি প্রতিশ্রুতি পূরণসহ একাধিক দাবিতে গত ৩০ জানুয়ারি অনির্দিষ্টকালের জন্য অনশনে বসেন ৮১ বছর বয়সী এই সমাজকর্মী।

সরকারের তরফ থেকে আশ্বাস পেয়ে উপস্থিত জনতার উদ্দেশে তিনি বলেন, ফড়নবিশ ও অন্য মন্ত্রীদের সঙ্গে ইতিবাচক বৈঠক হওয়ায় আমি অনশন মুলতবি রাখার সিদ্ধান্ত নিয়েছি।

মঙ্গলবার দুপুরে আন্না হাজারের গ্রাম রালেগান-সিদ্ধিতে যান মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ফড়নবিশ। বর্ষীয়ান এই সমাজকর্মীর সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন তিনি। আন্না হাজারের দাবি সরকার মেনে নিয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। খুব শিগগিরই লোকপাল নিয়োগের প্রক্রিয়া শুরু হবে বলেও আশ্বাস দেন তিনি।

সরকারের তরফে এই আশ্বাস পেয়ে অনশন ভাঙার কথা ঘোষণা করেন আন্না হাজারে। উপস্থিত জনতার উদ্দেশ্যে তিনি বলেন, ‘ফড়নবিশ ও অন্য মন্ত্রীদের সঙ্গে ইতিবাচক বৈঠক হওয়ায় আমি অনশন মুলতবি রাখার সিদ্ধান্ত নিয়েছি।’

গত সোমবারই বিজেপির বিরুদ্ধে তোপ দেগেছিলেন আন্না হাজারে। অভিযোগ করেন, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে জেতার জন্য তাকে ‘ব্যবহার করেছিল বিজেপি’। নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে একনায়কতন্ত্র চালানোর দাবিও তুলেছিলেন বর্ষীয়ান সমাজকর্মী।

গত আট বছর ধরে আন্না হাজারে লোকপাল ও লোকায়ুক্তের দাবি জানিয়ে আসছেন। এ নিয়ে তৃতীয়বার অনশনে বসেন তিনি।

সংসদে দুর্নীতিবিরোধী জনলোকপাল বিল নিয়ে সরকার কোনো পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করেছেন আন্না। তিনি আরও বলেন, তাকে দেয়া কোনো প্রতিশ্রুতিই সরকার পূরণ করেনি।

সুপ্রিমকোর্টে নির্দেশ সত্ত্বেও লোকপাল ও লোকয়ুক্ত বিল- ২০১৩ মোদি সরকার বাস্তবায়ন করেনি বলেও অভিযোগ করেন প্রবীণ গান্ধীবাদী এ নেতা।

প্রথমবার দিল্লির রামলিলা ময়দানে ২০১১ সালে আমরণ অনশনে বসেছিলেন তিনি। তবে এবার রামলিলা ময়দান নয়, নিজের গ্রামে বসে আমরণ অনশন শুরু করেছিলেন তিনি। পাশাপশি তার অনুসারীদের সেই মঞ্চে ভিড় করতেও নিষেধ করা হয়েছিল।

লোকপাল ও লোকায়ুক্তের দাবিতে করা আমরণ অনশন অবশেষে ভাঙলেন ভারতের প্রবীণ গান্ধীবাদী নেতা ও সমাজসেবক আন্না।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com