আমরা হিন্দু নই, হিন্দি : মাওলানা আরশাদ মাদানী

আমরা হিন্দু নই, হিন্দি : মাওলানা আরশাদ মাদানী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ‘আমরা হিন্দু নই, হিন্দি’ – বলে মন্তব্য করেছেন দেশটির মুসলিমদের সবচেয়ে বড় সংগঠন জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি, দারুল উলূম দেওবন্দের সদরুল মুদাররিসীন, আমিরুল হিন্দ, আওলাদে রাসূল আল্লামা সায়্যিদ আরশাদ মাদানী।

সোমবার (৪ সেপ্টেম্বর) ভারতের হিন্দুত্ববাদী সংগঠন আরএসএস প্রধান মোহন ভাগবতকে তার “সকল ভারতীয় হিন্দু” মন্তব্যের জের ধরে সংগঠনটির কড়া সমালোচনা করেছেন জমিয়ত প্রধান।

তিনি বলেন, আরএসএস প্রধানের এই ধরনের বিবৃতি থেকে এটি স্পষ্ট যে তারা সাম্প্রদায়িক সম্প্রীতি চান না। আরএসএস ভারতে হিন্দু ও মুসলমানদের মধ্যে শান্তি, সম্প্রীতি এবং ভালবাসা প্রচারের প্রতিশ্রুতি থেকে পিছিয়ে গেছে।

‘দেশে ঘৃণার পরিবেশ শেষ করার জন্য একটি রাজনৈতিক পরিবর্তন প্রয়োজন। বিরোধী দলগুলো ঐক্যবদ্ধ না হলে, তাদের অস্তিত্বই হুমকির মুখে পড়বে’ যোগ করেন মাওলানা আরশাদ মাদানী।

আল্লামা আরশাদ মাদানী দাবি করেন, ভারতে বিদ্বেষের পরিবেশ বিরাজ করছে। নূহ ও অন্যান্য স্থানে উদ্দেশ্যমূলকভাবে মুসলমানদের টার্গেট করা হচ্ছে।

মাওলানা আরশাদ মাদানী ভাগবতের উদ্দেশে বলেছেন, প্রত্যেক ভারতীয় হিন্দু হওয়ার প্রসঙ্গটি অবান্তর। আমরা হিন্দু নই, হিন্দি।

প্রসঙ্গত, ভারত হিন্দুরাষ্ট্র। তাই সেখানে বসবাসকারী প্রত্যেক নাগরিকই হিন্দু। সমস্ত ভারতবাসীর হয়েই প্রতিনিধিত্ব করে হিন্দু ধর্ম। নাগপুরের একটি অনুষ্ঠানে এ মন্তব্য করেছিলেন আরএসএস প্রধান মোহন ভাগবত।

আগেও একাধিকবার ভাগবতের মুখে শোনা গিয়েছে হিন্দুরাষ্ট্রের দাবি। তার মতে, জিনগতভাবেই প্রত্যেক ভারতবাসী হিন্দু ধর্মাবলম্বী। শুক্রবার নাগপুরের দৈনিক তরুণ ভারত সংবাদপত্রের একটি ভবন উদ্বোধনের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন আরএসএস প্রধান।

সেখানেই বক্তৃতা দেয়ার সময়ে বলেন, ‘হিন্দুস্তান তথা ভার‍ত হল হিন্দুরাষ্ট্র। এটাই সত্যি। তাই সব ভারতীয়রাই হিন্দু। আর হিন্দু মানেই সকল ভারতীয়কে বোঝানো হয়। আজ যতজন মানুষ ভারতে বসবাস করেন তারা সকলেই হিন্দু সংস্কৃতির সঙ্গে জড়িত। হিন্দু রাষ্ট্র থেকে হিন্দু পূর্বসূরি, সমস্ত কিছুর সঙ্গেই হিন্দুত্বের যোগসূত্র রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *