১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

আমল করার পর নিজের হিসাব নিতে হবে : আল্লামা মাসঊদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যেকোনো আমলের পর নিজের হিসাব নেওয়ার প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শায়খুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

তিনি বলেছেন, মুমিন শুধু আমল করেই ক্ষান্ত হয় না, আমলের পর নিজের নিয়্যত ও তাকওয়ার হিসাব নেয়। আমল করতে গিয়ে নিয়্যতের মাঝে কোনো গড়বড় ছিলো কিনা তা যাচাই করে।

শুক্রবার (১৫ জুলাই) ইকরা ঝিল মসজিদ কমপ্লেক্সে জুমার বয়ানে এসব কথা বলেন শায়খুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

একজন মুমিনের কুরবানী পরবর্তী করণীয় কী তা জানাতে গিয়ে শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম বলেন, আলহামদুলিল্লাহ, আল্লাহর লাখো-কোটি শুকরিয়া যে, আমরা সুন্দরভাবে কুরবানী সম্পন্ন করতে পেরেছি। একজন মুসলমান কেবল কুরবানীর আমল শেষ করেই বিরত থাকবে না। প্রতিটি আমলের পর একজন মুমিনের কর্তব্য নিজের কৃত আমলের হিসাব নেওয়া, বিচার বিশ্লেষণের মাধ্যমে নিজেকে যাচাই করা। খাঁটি উদ্দেশ্যে ও বিশুদ্ধ পদ্ধতিতে আমলটা হয়েছে কিনা সেদিকে অনুসন্ধানী দৃষ্টি দেওয়া। নিজের কাঠগড়ায় নিজেকে দাঁড় করিয়ে ভালো-মন্দ বিচার করা।

যাচাই করার পর নিজেকে সে দুই অবস্থায় পেতে পারে— হয়ত সে পরিপূর্ণ ও খাঁটি নিয়্যতসহকারে এবং কোনো ধরণের ত্রুটি ছাড়াই আমলটি সম্পাদন করেছে। এ অবস্থায় সে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করবে।

আর যদি দেখা যায়, নিয়্যত-উদ্দেশ্যের মাঝে বা আমলের পদ্ধতিতে কোন দোষ-ত্রুটি ছিলো, তাহলে সে আল্লাহর কাছে ইস্তিগফার করবে। ভবিষ্যতে ত্রুটিহীন আমল করার প্রতিজ্ঞা করবে।

আমল সম্পাদনের পর নিজেকে যাচাই-বাছাইয়ের উপকার সম্পর্কে আল্লামা মাসঊদ বলেন, ত্রুটিহীন আমলের জন্য আল্লাহর কাছে শুকরিয়া আদায় করলে আল্লাহ তাআলা ভবিষ্যতে আরও বেশী নেক কাজ করার তাওফিক দান করবেন। কারণ নেয়ামতের শুকরিয়া আদায়ে নেয়ামত বৃদ্ধি পায়।  আর ত্রুটি মিশ্রিত আমলের জন্য ইস্তিগফার করলে, ক্ষমাপ্রার্থনা করলে ভবিষ্যতে আল্লাহ তাআলা ত্রুটি থেকে রক্ষা করবেন এবং গুনাহ মাফ করে দিবেন।

আমলকে যাচাই করার অভ্যাস গড়ে তোলার আহবান জানিয়ে এই আধ্যাত্মিক রাহবার বলেন, আজ আফসোসের সাথে বলতে হয় যে, আমলকে যাচাই করার অভ্যাস আমাদের মাঝে নেই বললেই চলে। একজন মুমিন তো প্রতিটি আমলের পর নিজের হিসাব নেবে।  তাই আমি আপনাদের বিশেষ আহবান জানাচ্ছি, মাত্র ৪০ দিন এই আমলটা করে দেখুন। প্রতিদিন নিজদের আমল-কৃতকর্মের হিসাব নিন। টানা ৪০ দিন এই আমল করলে আশা করা যায় আল্লাহ তাআলা পূর্বের সব গুনাহ মাফ করে দিয়ে আগামীতে আরও ভালো কাজ করতে তাওফিক দান করবেন, ইনশাআল্লাহ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com