আমাদের অর্জন বিশ্বমঞ্চে

আমাদের অর্জন বিশ্বমঞ্চে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ে জীববিজ্ঞানের মেধাভিত্তিক প্রতিযোগিতার সবচেয়ে বড় ও সম্মানজনক বৈশ্বিক আসর আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড (আইবিও)। বিশ্বের ৮০টি দেশ থেকে নির্বাচিত তিন শতাধিক খুদে জীববিজ্ঞানী এবারের ৩৪তম আইবিও চ্যালেঞ্জে অংশ নেয়। বাংলাদেশের পক্ষ থেকে চার প্রতিযোগী অংশ নিয়ে তিনটি ব্রোঞ্জ ও একটি মেরিট পুরস্কার লাভ করে। ১১ জুলাই সংযুক্ত আরব আমিরাতের আল-আইন শহর থেকে খবর আসে আইবিওতে বাংলাদেশের তিনটি ব্রোঞ্জপদক জয়ের। জীববিজ্ঞান নিয়ে বিশ্বের সবচেয়ে বড় আসরে ধারাবাহিক পদক জয়ের এ খবর মুহূর্তেই ছড়িয়ে পড়ে সর্বত্র। আনন্দ-উচ্ছ্বাসে মেতে উঠলেন অভিভাবক, আয়োজক, সহযোগীসহ শুভাকাঙ্ক্ষীরা। এ এক অসাধারণ বিজয় আনন্দ। আইবিওতে বাংলাদেশের তরুণ মেধাবীদের এই অর্জন আনন্দ ও গৌরবের। বিশ্বমঞ্চে বাংলাদেশের জয়যাত্রাকে আরও এগিয়ে নিল ‘টিম বাংলাদেশ’। সঙ্গে এলো একটি মেরিট পুরস্কারের খবরও। নিমেষে সব ব্যথাবেদনা কোথায় যে হারিয়ে গেল! শুরু হয়ে গেল সামাজিক যোগাযোগমাধ্যম আর মোবাইল ফোনে শুভেচ্ছা বিনিময়। ৩৪তম আইবিওতে তিনটি ব্রোঞ্জপদক বিজয়ীরা হলো– স্কলাস্টিকার ফাইয়াদ আহম্মদ, ঢাকা সিটি কলেজের আহম্মদ নাইম ও রাজশাহী গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের শিক্ষার্থী ফায়েজ আহমদ। এ ছাড়া ‘সার্টিফিকেট অব মেরিট’ লাভ করেছে আরেক সদস্য সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের আরিজ আনাস।

৩ থেকে ১১ জুলাই সংযুক্ত আরব আমিরাতের আল-আইন শহরের ইউনাইটেড আরব এমিরেটস ইউনিভার্সিটিতে বসেছিল আইবিওর ৩৪তম আসর। বিশ্বের ৮০টি দেশের প্রতিযোগীদের সঙ্গে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে চার মেধাবী তরুণ। বিডিবিও-সমকাল বাংলাদেশ জীববিজ্ঞান উৎসব ২০২৩ থেকে নির্বাচিত হয়ে ‘টিম বাংলাদেশ’-এর চার প্রতিযোগী অংশ নেয় অলিম্পিয়াডে। বাংলাদেশ দলের তত্ত্বাবধান করেন আন্তর্জাতিক জুরি বিডিবিওর সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডা. সৌমিত্র চক্রবর্তী ও বিডিবিওর ভারপ্রাপ্ত সভাপতি কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন।

উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত উৎসবে দেশের বিভিন্ন স্থানে ১২ আঞ্চলিক ও ঢাকায় জাতীয় উৎসব আয়োজন করা হয়। ‘মরুর দেশে বাংলার বাঘ’– এই প্রতিপাদ্য সামনে রেখে এ বছর বাংলাদেশে জীববিজ্ঞান উৎসব আয়োজন করেছে বাংলদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড (বিডিবিও) ও সমকাল।

উৎসবে তিনটি ক্যাটেগরি অর্থাৎ জুনিয়র ক্যাটেগরি (ষষ্ঠ-অষ্টম শ্রেণি বা সমমান), সেকেন্ডারি ক্যাটেগরি (নবম-দশম শ্রেণি বা সমমান) ও হায়ার সেকেন্ডারি ক্যাটেগরি (একাদশ-দ্বাদশ শ্রেণি বা সমমান) অন্তর্ভুক্ত করা হয়। পর্যায়ক্রমে প্রাইমারি ক্যাটেগরি (তৃতীয়-পঞ্চম শ্রেণি বা সমমান) অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে। অঞ্চলগুলোর অধীন প্রতিটি জেলা থেকে প্রতিযোগী অংশ নিতে পারে। প্রতিটি অঞ্চল থেকে বিজয়ী সেরা শিক্ষার্থীরা ঢাকায় জাতীয় পর্যায়ে বিডিবিও-সমকাল বাংলাদেশ জীববিজ্ঞান উৎসবে অংশ নেওয়ার সুযোগ পায়। অংশগ্রহণকারী হাজারো শিক্ষার্থীর মধ্য থেকে টিম বাংলাদেশের এই চার শিক্ষার্থীকে বাছাই করা হয়। দেশে ২০১৩ সাল থেকে আয়োজিত উৎসবের গত পাঁচ বছরের উদ্যোগে যৌথ আয়োজক হিসেবে রয়েছে সমকাল। শুরু থেকেই আইবিওতে অংশ নিচ্ছে টিম বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *