১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

আমাদের তেল ছাড়া বিশ্ব দুই সপ্তাহ চলতে পারে না : সৌদির মন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদির তেল রপ্তানি ছাড়া বিশ্ব দুই বা তিন সপ্তাহ চলতে পারে না। দেশটির জ্বালানিমন্ত্রী যুবরাজ আবদুল আজিজ বিন সালমান এই মন্তব্য করেছেন।

বুধবার (৯ নভেম্বর) গ্লোবাল সাইবার সিকিউরিটি ফোরামের ২য় সংস্করণে ভাষণে তিনি আরও বলেন, সাইবার হামলার কারণে জ্বালানিখাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। সাইবার হামলা এমন একটি অস্ত্র যেটি পরিচালনা করতে সেনাবাহিনী লাগে না। কিন্তু এর প্রভাব অনেক বেশি বলেও জানান তিনি।

আবদুল আজিজ বিন সালমান বলেন, সাইবার হমলা থেকে রেহাই পেতে আমরা দ্রুত ঘুরে দাঁড়াচ্ছি। তাছাড়া এই হামলা সম্পর্কে আগে কোনো ধারণা পাওয়া যায় না। তাই আমাদরে সব সময় সতর্ক থাকতে হবে।

এর আগে জ্বালানি তেলের উৎপাদন দৈনিক রেকর্ড দুই লাখ ব্যারেল কমানোর ঘোষণা দিয়েছে রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেক ও এর মিত্ররা (একসঙ্গে বলা হয় ওপেক প্লাস)। তাদের এই সিদ্ধান্ত পশ্চিমা বিশ্বে, বিশেষ করে যুক্তরাষ্ট্রে ব্যাপক ক্ষোভের পাশাপাশি উদ্বেগ তৈরি করেছে।

যদিও রাশিয়া এই জোটের অন্যতম প্রধান সদস্য, কিন্তু বিশ্বের শীর্ষ তেল উৎপাদক হিসেবে ওপেক প্লাসের যেকোনো সিদ্ধান্তের প্রধান নিয়ন্ত্রক সৌদি আরব। এ কারণে উৎপাদন কমানোর ঘোষণার সঙ্গে সঙ্গেই বাইডেন প্রশাসনের ক্রোধের প্রধান লক্ষ্যবস্তুতে পরিণত হয় রিয়াদ।

তেল উৎপাদন কমানোয় সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করার বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের অনুরোধ উপেক্ষা করে এমন সিদ্ধান্ত নেওয়ায় রিয়াদকে এর ‘পরিণতি’ ভোগ করতে হবে বলে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com