আমাদের সমাজের এখন প্রধান প্রয়োজন তিন ধরণের লোক : মাওলানা মাদানী

আমাদের সমাজের এখন প্রধান প্রয়োজন তিন ধরণের লোক : মাওলানা মাদানী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বর্তমান মুসলিম সমাজে ‘টপ প্রায়োরিটির’ ভিত্তিতে ৩ ধরণের লোক খুবই প্রয়োজন বলে মন্তব্য করেছেন জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি, বিশ্বমুসলিম তরুণদের আদর্শ হযরত মাওলানা সায়্যিদ মাহমুদ আসআদ মাদানী।

বৃহস্পতিবার (৮ জুন) কর্নাটকে ‘জমিয়ত ওপেন স্কুল’ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের সনদপত্র বিতরণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেছেন। উত্তীর্ণ এই শিক্ষার্থীরা ইতোমধ্যে মাদরাসা শিক্ষা সমাপন করেছেন।

তিনি বলেন, “জমিয়ত ওপেন স্কুলের এই সনদের মাধ্যমে হাইস্কুলের সার্টিফিকেট পাওয়া যাবে। উচ্চতর পড়াশোনার ক্ষেত্রে বা রাষ্ট্রীয় বিভিন্ন দাপ্তরিক প্রয়োজনে এটি কাজে আসবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন৷ তবে যুগের প্রয়োজন যদি উপলব্ধি না হয়, তাহলে বাস্তবে যুগের চ্যালেঞ্জ মোকাবেলা করা কীভাবে সম্ভব হবে?”

মাওলানা মাহমুদ মাদানী বলেন, “আমাদের সমাজ ও সংগঠনের জন্য, আমাদের কর্মসূচি বাস্তবায়নে জন্য এখন জরুরী ভিত্তিতে ৩ ধরণের লোক দরকার।

প্রথমত, আমাদের এমন অনেক প্রশিক্ষণপ্রাপ্ত নীতিবান শিক্ষক প্রয়োজন, যাদের সার্টিফিকেটের সাথে সাথে ‘ভিশন’ বা সুনির্দিষ্ট লক্ষ্য ও দূরদর্শিতা রয়েছে। মানব মনন ও মানসিকতা এবং শিশুকিশোরদের যারা বুঝতে পারেন।

এঁরা মাদরাসাতেও পড়াবেন, ইসলামিক স্কুলেও পাঠদান করবেন।

দ্বিতীয়ত, ‘সোশাল ওয়ার্কার’ বা সমাজকর্মী ইমাম আমাদের প্রয়োজন। প্রত্যেক এলাকায় আমাদের ইমামের এমন ইমাম হওয়া উচিৎ, যিনি কেবল মসজিদে নামায পড়িয়েই ক্ষান্ত হবেন না, বরং স্থানীয় অধীবাসীদের তত্ত্বাবধানও করবেন।

তাদের সমস্যাগুলো তিনি বুঝতে পারবেন এবং তা সমাধান করতে চেষ্টা করবেন। কিশোর ও কিশোরীদের সংকট ও সমস্যাগুলো বুঝার ও চিহ্নিত করার যোগ্যতা যার থাকবে।

মহল্লার ইমাম যদি এমন হতে পারেন, মহল্লাবাসীর খাদিম হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন, তবে কোনো মহল্লা মুসলিম নেতৃত্বশূন্য থাকবে না।

তৃতীয়ত, আমাদের এমন আলেম দরকার, রাষ্ট্রীয় আইন সম্পর্কে যাদের কমপক্ষে প্রাথমিক ধারণা রয়েছে। আইন-আদালত সম্পর্কে যারা জ্ঞান রাখেন, এসব বিষয় বুঝতে পারেন।

বিগত দুই বছর ধরে ভারতে আমরা জেলায় জেলায় এমন লোক খুঁজছি, যিনি সাম্প্রদায়িকতা তৈরির প্রচেষ্টা রুখতে সক্ষম হবেন এবং সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে যথাযথভাবে যথাস্থানে রিপোর্ট করতে পারবেন।

কিন্তু এমন আলেম আমরা পেতে সক্ষম হচ্ছি না। ফলে এখন আমাদের নিজেদেরই উপযুক্ত লোক (জমিয়ত ওপেন স্কুলের মাধ্যমে) গড়ে নিতে হচ্ছে।”

হযরত মাদানী বলেন, “মোদ্দাকথা হলো, নিজেদের দুর্বলতাকে আমাদের চিহ্নিত করতে হবে এবং তা দূরীকরণে যথাযথ পদক্ষেপ নিতে হবে।

বিগত দুই দশক ধরে আমি একথা বলে আসছি যে, যদি কোনো আলেমের অন্তত দ্বাদশশ্রেণী স্তরের সাধারণ জ্ঞান, ভূগোল ও ভাষাজ্ঞান না থাকে, তবে তাকে মধ্যম সারির আলেমও বলা যায় না।”

মাওলানা মাহমুদ মাদানী বলেন, যুগের যে চাহিদা ও চ্যালেঞ্জ রয়েছে, এই চাহিদা উপলব্ধি করবে এবং তা পূরণ করতে মাঠে-ময়দানে কাজ করবে; এমন আলেম আমাদের প্রয়োজন। ফলে জমিয়ত উলামায়ে হিন্দ এডুকেশন ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে জমিয়ত ওপেন স্কুলের মাধ্যমে মাদরাসা ছাত্রদের তৈরি করছে, যেন তারা সমাজ ও দেশকে নেতৃত্ব দিতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *