৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬শে জিলহজ, ১৪৪২ হিজরি

আমিরাতকে আরব লীগ থেকে বহিষ্কারের দাবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সংযুক্ত আরব আমিরাতকে আরব দেশগুলোর জোট আরব লীগ থেকে বহিষ্কারের দাবি জানিয়েছে ফিলিস্তিনের প্রভাবশালী রাজনৈতিক দল ফাতাহ। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করায় দলটির কেন্দ্রীয় কমিটির সদস্য আব্বাস জাকি আমিরাতকে বহিষ্কারের এই দাবি তুলেছেন।

তিনি বলেছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন এবং ইসরায়েলিদের নাগরিকত্ব দেওয়ায় সংযুক্ত আরব আমিরাতকে বহিষ্কার এখন সময়ের দাবি। ইসরায়েলিদের নাগরিকত্ব দেওয়ায় আরব আমিরাতে দখলদারদের প্রভাব অনেক বাড়বে বলেও মন্তব্য করেছেন তিনি।

ফাতাহর এই নেতা বলেন, আরব বিশ্বের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে আরব আমিরাত। আবু ধাবির যুবরাজ ইবনে জায়েদ এই বিশ্বাসঘাতকতার সঙ্গে জড়িত। আরব দেশগুলোর সংগঠন আরব লীগ থেকে এই দেশকে বহিষ্কার করতে হবে।

আরব লীগের নেতাদের উদ্দেশে তিনি বলেন, ইসরায়েলিদের নাগরিকত্ব দেওয়ার প্রবণতা অব্যাহত থাকলে ইহুদিবাদের বিস্তার কেউ ঠেকাতে পারবে না। তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতের জনগণের কোনও দোষ নেই। এই বিশ্বাসঘাতকতা করেছেন মুহাম্মাদ বিন জায়েদ।

সম্প্রতি আমিরাত লিক্সের ওয়েবসাইটে জানানো হয়, সংযুক্ত আরব আমিরাত গত কয়েক মাসে পাঁচ হাজার ইসরায়েলিকে নাগরিকত্ব দিয়েছে। বিদেশি পুঁজি বিনিয়োগ বাড়ানোর কথা বলে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

সুত্র: পার্সট্যুডে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com